জুতোর দু:খ


জুতোর দু:খ


এই গল্পটি শেখ সাদীর মুখেই শােনা যাক

একদা ছিল না জুতাে চরণযুগলে। অর্থাৎ আমার জুতাে নেই। টাকাপয়সাও নেই। টাকার অভাবে জুতাে কিনতে পারছি না। মনে খুব দুঃখ । অভাবে পড়লে জীবনের চাওয়া-পাওয়া নষ্ট হয়ে যায়।


আমার অবস্থা বেগতিক। জুতাের দোকানের সামনে দিয়ে যাচ্ছি একদিন। দোকানে থরে থরে সাজানাে রঙবেরঙের কত জুতাে। কিন্তু আমার কেনার সামর্থ্য নেই।


হঠাৎ করেই চোখ পড়ল একজন লােকের দিকে তাকিয়ে দেখি লােকটা রাস্তার ধারে গড়িয়ে গড়িয়ে হাঁটছে। লােকটা খোড়া। তার পা দুখানিই নেই ।


জুতাে নেই বলে আমার দুঃখ হচ্ছে। কিন্তু বেচারার পা নেই।  তার দুঃখ আমার চেয়ে আরাে অনেক বেশি । আমি তাে তবে ওর চেয়ে অনেক সুখেই আছি।


জুতাে না-থাকার বেদনা আমি মুহুর্তেই ভুলে গেলাম। কারণ ঐ লােকটার চেয়ে আমার অবস্থা অনেক অনেক ভালাে।

_________

শেখ সাদীর গল্প

আমীরুল ইসলাম

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন