একটি সুক্ষ্ম আলোচনা
ইমাম ছাখাভী (رضي الله عنه ) বলেন: একটি অতি সুক্ষ্ম বিষয়ে পর্যালোচনা প্রয়োজন যে, যদি বলা হয় যে, প্রত্যেক মানব তার কবরস্থ মাটিদ্বারা সৃষ্টি করা হয়েছে বিধায় তাকে ঐ স্থানেই দাফন করা হয়, তাবে এ কথাও বলা, যুক্তিসঙ্গত হওয়ার কথা যে, রাসূলুল্লাহ (ﷺ) এর জন্ম হয়েছে পবিত্র মক্কাতে সে হিসেবে মক্কাতেই তাঁকে দাফন করা উচিত ছিল। এ বিষয়ে আওয়ারিফ গ্রন্থকার একটি অতি চমৎকার জাওয়াব প্রদান করেছেন এভাবে যে, হযরত নুহ (عليه السلام ) এর মহাপাবনের সময় যখন সমুন্দ্রে তরঙ্গায়ীত হয়েছিল, তখন বিশাল তরঙ্গের সীমাহীন ফেনা চতুর্দিকে চরিয়ে ছিটিয়ে পড়েছিল, ফলে মহানবী (ﷺ) এর মূল বস্ত ঐ মনি মুক্তা পবিত্র সমাধিস্থল মদীনায় যেয়ে নিপতীত হয়। এজন্য বিশ্বনবী (ﷺ)কে একত্রে মক্কী ও মাদানী বলে অভিহিত করা হয়। যেহেতু তাঁর শুভাগমন মক্কায় এবং সমাধিস্থ হন মদীনায় যেমন : নিন্মে তাঁর বর্ণনা দেওয়া হলো:
جاء فيه ان الماء لماتموج رمى الزيد الى النواحى فوقعت جوهرة النبى صلى الله تعالى عليه وسلم- الى مايحاذى تربتوه فى المدينة فكان صلى الله عليه وسلم مكيامدنيا- حنينه الى مكة وتربته فى المدينة-
যে মাসে হুযূর (ﷺ) এর আগমন
হুযূরে পাক (ﷺ) কোন মাসে জন্ম গ্রহণ করেছেন, এ বিষয়ে ঐতিহাসিক গনের মধ্যে কিছু মতভেদ আছে। সুপ্রসিদ্ধ বর্ণনা মতে তিনি রবীউল আউয়াল মাসে ১২ তারিখ জন্মগ্রহন করেন। জমহুর উলামাগন এ অভিমতের প্রবক্তা। ইবনে জাওজীর মতে সকল উলামা, মোহাদ্দেসীন ও ঐতিহাসিকগন এমতের উপর এক্যমত পোষন করেন। তবে কিছু মতভেদ পরিলক্ষিত হয়। আর তা হচ্ছে কারও কারও মতে তিনি সফর মাসে জন্মগ্রহণ করেন। কারও মতে রবিউস সানী মাসে, কারও মতে রজব মাসে। অথচ কারও কথা বিশুদ্ধ নয়। আবার কারও মতে রামাদ্বান মাসে। এ মতের প্রবক্তাগন ইবনে ওমর কর্তৃক বর্ণিত সনদ মাধ্যমে প্রমাণ করেছেন অথচ এ বর্ণনাও বিশুদ্ধ নয়।
তবে যারা বলেন যে, রাসূলুল্লাহ (ﷺ) মা জননী আইয়্যামে তাশরীক্বের দিনগুলোর মধ্যে স্বীয় নবজাতক শিশুকে প্রসব দান করেন, তাদের অভিমত সামঞ্জশ্যপূর্ণ। আার “আশুরার দিন জন্ম দিয়েছেন” প্রবক্তাদের কথা অযেীক্তিক ও দুর্বল।
_______________
আল মাওরিদুর রাভী ফি মাওলিদিন নাবাবী (ﷺ)
মূলঃ ইমাম নূরুদ্দীন মুল্লা আলী কারী আল হারুবী (رحمة الله)
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন