নফল নামাজ

 

নফল নামাজ

صلوٰة التطوع

صلاة التطوع هى ما يطلب فعله من المكلف زيادة على المفر وضة طلبا غير جازم وقدشرع التطوع ليكون جبرا لماعسىٰ ان يكون قدوقع فى الفرائض من نقص – ولما فى الصلاة من فضيلة ليست لسائر العبادات فكماروى ابوداؤد عن ابى هريرة رضى الله عنه .



নফল নামাজ- এমন নামাজ যা মুকলি­ফ থেকে ফরজের অতিরিক্ত হিসাবে চাওয়া হয় দৃঢ়কল্পে নয় বরং ইচ্ছাকৃতভাবে। অবশ্যই নফল নামাজ বিধিসম্মত হয়েছে ফরজ নামাজে সাধিত ত্র“টি বিচ্যুতির সম্পূরক হিসাবে যা ফরজ আদায়ের ক্ষেত্রে হয়ে যায় এবং দ্বিতীয়ত নামাজে যে ফজিলত রয়েছে তা অন্য কোন ইবাদতে নেই। যেমন- আবু দাউদ (رحمة الله) হযরত আবু হুরাইরা (رضي الله عنه) হতে বর্ণনা করেছেন।




নফল নামাজের প্রকারভেদ



اقسام التطوع



ينقسم التطوع الى نوعين (১) تطوع مطلق . (২) تطوع مقيد .



(১)        التطوع المطلق :- التطوع المطلق يقتصر فيه على نية الصلاة فاذاشرع فى تطوع ولم ينو عددا فله ان يسلم من ركعتين او اكثر .



(২)        التطوع المقيد:- التطوع المقيد ينقسم الى ماشرع تبعا للفرائض ويسمىّ السنن الراتبة أو إلى ماهو مقيد بوقت كسنة الضحى والوتر وغيرهما .



وتنقسم السنن الرواتب الى قسمين (১) مؤكدة (২) غير مؤكدة .



فالمؤ كدة منها ماكان يصليه النبى المصطفىٰ صلى الله عليه وسلم كثيرا ويتركه قليلا – واما غير المؤكدة ماكان يصليه قليلا ويتركه كثيراً .



فالمؤكدة من الرواتب اثنا عشر ركعة – ركعتان قبل الفجر واربع ركعات قبل الظهر- وركعتان بعده – وركعتان بعد المغرب – وركعتان بعد العشاء – واما غير هذه فهى سنة مستحبة .



(১)        سنة الفجر وهى مؤكدة – تصلى قبل الفرض وهى اقوىٰ الرواتب تاكيدا – لاتجوز صلاتها قاعدا بدون عذر .



(২)        سنة الظهر – وعدد ركعاتها اربع قبلها وركعتان بعدها وذالك لماروى عن عبدالله بن شقيق قال سألت عائشة رضى الله عنها عن صلاة رسول الله صلى الله عليه وسلم – قالت كان يصلى قبل الظهر اربعا واثنتين بعدها (رواه احمد ومسلم وغيرهما) .



(৩)        سنة العصر – وهى اربع ركعات ان شاء ركعتان غير مؤكدة .



(৪)        سنة المغرب – ان المؤكدة هى ركعتان بعد المغرب وقال الشافعية والحنابلة – كذالك يسن صلاة ركعتين قبل المغرب وهذا لاتجوز عند الحنفية .



(৫)        سنة العشاء – لاخلاف بأن المؤكدة هى ركعتان بعدها ولكن الخلاف فى عدد ركعات راتبتها غير المؤكدة – قال الحنفية تسنُ صلاة اربع قبلها واربع بعدها وقال الشافعية يسن صلاة ركعتين قبلها وركعتين بعدها – اما المالكية فقالوا ان السنن الرواتب كلها مندوبة ما عداصلاة الصبح فهى رغبة .



নফল নামাজ দু’ভাগে বিভক্ত: (১) সাধারণ নফল (২) শর্তযুক্ত নফল।



১)        সাধারণ নফল: সাধারণ নফল, নামাজের নিয়তের উপরই সীমিত। অতএব একউ রাকাতের সংখ্যার নিয়ত বিহীন নফল আরম্ভ করে সে প্রত্যেক দু’রাকাতে সালাম ফিরাবে এবং এর অধিকও পড়তে পারবে।



২)        শর্তযুক্ত নফল: শর্তযুক্ত নফল এক প্রকার ফরজ নামাজের আনুগত্য হিসাবে যা ফরজের পূর্বাপরে পড়া হয় এগুলোকে সুনানুর রাতেবা বলা হয়। দ্বিতীয় প্রকার যা সময়ের সাথে সংযুক্ত যেমন- সুন্নাতের দোহা, বিতির ও অন্যান্য নফল নামাজ।



সুনানুর রাওয়াতিব দু’ভাগে বিভক্ত হয়- (১) মুয়াক্কাদা (২) গাইরে মুয়াক্কাদা। অতএব মুয়াক্কাদা সে সকল সুন্নাত যা নবী (ﷺ) অধিকাংশ সময় পড়তেন কখনো কখনো ছেড়ে দিতেন। গাইরে মুয়াক্কাদা যা অধিকাংশ সময় ছেড়ে দিতেন এবং কম সময় পড়তেন।



সুনানে মুয়াক্কাদায়ে রাওয়াতেবা বার রাকাত। ফজরের পূর্বে দু’রাকাত, জোহরের পূর্বে চার রাকাত, পরে দু’রাকাত এবং মাগরিবের পর দু’রাকা, এশার নামাজের পর দু’রাকাত। এছাড়া অন্যান্য সকল সুন্নাতে মুস্তাহাব।



১)        ফজরের সুন্নাত: ইহা সুনানে রাওয়াতেবার মধ্যে অধিক তাকিদকৃত সুন্নাত যা ফজরের পূর্বে পড়া হয়। ওজরবিহীন সুন্নাত নামাজ বসে আদায় জায়েজ নয়।



২)        জোহরের সুন্নাত: উহার সংখ্যা পূর্বে চার রাকাত ও পরে দু’রাকাত ইহা হযরত আব্দুল্লাহ বিন সাকিক (رضي الله عنه) হতে বর্ণিত হাদীস দ্বারা প্রমাণিত। তিনি বলেন, আমি উম্মুল মুমেনীন হযরত আয়শা ছিদ্দিকাহ (رضي الله عنه) এর নিকট রাসূলুল্লাহ (ﷺ) এর নামাজ সম্পর্কে জিজ্ঞাসা করেছি। তিনি উত্তরে বলেন, জোহরের পূর্বে চার রাকাত ও পরে দু’রাকাত পড়তেন। (আহমদ, মুসলিম শরীফ ও অন্যান্য কিতাব)



৩)        আসরের সুন্নাত: উহা চার রাকাত গাইরে মুয়াক্কাদা, ইচ্ছা করলে দু’রাকাতও পড়তে পারে।



৪)        মাগরিবের সুন্নাত: অবশ্যই মাগরিবের পর দু’রাকাত সুন্নাতে মুয়াক্কাদা। শাফেয়ী ও হাম্বলীরা বলেন, অনুরূপ মাগরিবের পূর্বেও দু’রাকাত সুন্নাত; ইহা হানাফীদের মতে বৈধ নয়।



৫)        এশার সুন্নাত: এশার পর দু’রাকাত সুন্নাতে মুয়াক্কাদা এতে কোন মতভেদ নেই। কিন্তু সুন্নাতে গাইরে মুয়াক্কাদার রাকাতের সংখ্যা নিয়ে মতভেদ রয়েছে। হানফীরা বরেন, এশার পূর্বে চার রাকাত ও পরে চার রাকাত সুন্নাত। শাফেয়ীগণ বলেন, পূর্বাপর দু’রাকাত করে চার রাকাত সুন্নাত। মালেকীগণ বলেন, ফজরের দু’রাকাত ছাড়া বাকী সব সুন্নাতে রাওয়াতেব মনদুব। ফজরের সুন্নাতের প্রতি তাকিদ বেশী করা হয়েছে বিধায় উহার হুকুম ভিন্ন।




শর্তযুক্ত নফলের বর্ণনা



بيان التطوع المقيد



الوتر :- ان الوتر مطلوب فى كل مذاهب الاان درجة الطلب اقوىٰ عند ابى حنيفة رحمة الله عليه وهو واجب – الواجب هو فرض عملى, لا اعتقادى, بحيث لايكفر منكره . ووقت صلاته من بعد صلاة العشاء ويمتدّ الى الفجر – وذلك لحديث عمروبن العاص رضى الله عنه .



ولما روى عن عبد الله بن مسعود الانصارى رضى الله عنه قال كان رسول الله صلى الله عليه وسلم يؤتر أوّل الليل وأوسطهُ وآخره (رواه احمد بسند صحيح) .



الوتو ثلاث ركعات كصلاة المغرب تشهدين بتسليمة ويسن القنوت فى الوتر- الافضل ان يدعو بالصيغة الواردة عن عبد الله بن مسعود رضى الله عنه .



وهى ’’اللهم إنا نستعينك ونشتهدبك ونستغفرك ونؤمن بك ونتوكل عليك ونثنى عليك الخير كله ونشكرك ولانكفرك ونخلع ونترك من يفجرك اللهم اياك نعبد ولك نصلى ونسجدو اليك نسعى ونحفد ونرجو رحمتك ونخشىٰ عذابك ان عذابك الجد بالكفار ملحقٌ وصلى الله على محمد النبى واله واصحابه وسلم .



ووقته بعد القراءة وقبل الركوع من الركعة الاخيرة – يرفع يديه كتكبير الاحرام- ثم يعود ويدعو بالدعاء المذكور ثم يركع وذلك لماروى عن انس رضى الله عنه قد سئل عن القنوت فقال بعدالفراغ من القراءة .



فائدة : وكذا يشرع القنوت جهر او عند النوازل فى الصبح فى دبرصلاة اذا قال سمع الله لمن حمده من الركعة الاخيره – وعند الشافعية والحنابلة- فى الصلوات الخمس عند النوازل اى فى الظهر والعصر والمغرب والعشاء والصبح فى دبر كل صلاة .



বিতির: অবশ্যই বিতির নামাজের চাহিদা প্রত্যেক মাজহাবে বিদ্যমান। তবে হানাফি মাজহাবে উহার চাহিদা সবচেয়ে বেশী। ইমাম আবু হানিফার মতে উহা ওয়াজিব। ওয়াজিব হচ্ছে আমলি ফরজ, ইতেকাদী ফরজ নয়। তাই উহার অস্বীকারকারী কাফির বলে গণ্য হবে না। এ নামাজের সময় এশার পর থেকে ফজরের সময় পর্যন্ত; যা হযরত আমর বিন আছ (رضي الله عنه) এর হাদীস দ্বারা প্রমাণিত। হযরত আবদুল্লাহ বিন মাসয়ুদ আল আনচারী (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বিতির নামাজ রাতের প্রথম ভাগে, মধ্যভাগে এবং শেষভাগে আদায় করতেন। (বিশুদ্ধ সনদে আহমদ রেওয়ায়ত করেন)



বিতির নামাজ তিন রাকাত মাগরিবের ন্যায় এক সালাম, দু’তাশাহ্হুদের সাথে এবং উহাতে কুনুত পাঠ করা সুন্নাত। হযরত আবদুল্লাহ বিন মাসয়ুদ (رضي الله عنه) হতে বর্ণিত বিতির নামাজে দোয়া কুনুত পাঠ করা উত্তম। উহা হচ্ছে- হে আল্লাহ! আমরা তোমার কাছে সাহায্য প্রার্থনা করি, তোমার পক্ষ হতে হেদায়ত চাই, তোমার নিকট ক্ষমা প্রার্থনা করি, তোমাকে বিশ্বাস করি, তোমারই ভরসা করি, তোমার সকল কল্যাণ বর্ণনা করি, তোমার কৃতজ্ঞতা প্রকাশ করি, তোমাকে অস্বীকার করি না, তোমার াবাধ্যকারীদের থেকে সম্পর্ক বিচ্ছিন্ন করি। হে আল্লাহ! আমরা তোমারই ইবাদত করি, তোমার জন্যে নামাজ পড়ি, তোমাকেই সিজদা করি, তোমারই নৈকট্য লাভের চেষ্টা করি, তোমার আনুগত্যের উৎসাহী হয়েছি, তোমার রহমতের আশাবাদী হয়েছি, তোমার শাস্তির ভয় করি, তোমার কঠিন শাস্তির কাফেরগণই উপযোগী। হে আল্লাহ! হযরত মুহাম্মদ (ﷺ) তাঁর পরিবার-পরিজন ও সাহাবায়ে কিরাম প্রত্যেকের উপর শান্তি বর্ষণ করুন। এর সময় ক্বেরাত পাঠ করার পর শেষ রাকাতে রুকু করার পূর্বে; তাকবরে তাহরিমার ন্যায় উভয় হাত উত্তোলন করবে। অত:পর পুনরায় হাত বেঁধে উপরে উলে­খিত দোয়া পড়বে। দোয়া শেষে রুকু করবে, ইহা হযরত আনাস (رضي الله عنه) হতে বর্ণিত হাদীস দ্বারা বুঝা যায়। যেমন তিনি বলেন, রাসূল (ﷺ)কে দোয়া কুনুত সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন ক্বেরাত শেষে।



উপকারীতা: অনুরূপ ফজরের নামাজে দ্বিতীয় রাকাতে রুকু হতে সামিয়াল্লাহু লিমান হামিদা বলে দাঁড়ানো অবস্থায় কুনুতে নাযেলা উচ্চস্বরে পড়ার বিধান শরীয়ত মোতাবেক। ইমাম শাফেয়ী ও হাম্বলীগণের নিকট পঞ্জেগানা নামাজের প্রত্যেক ওয়াক্তে শেষ রাকাতে কুনুতে নাযেলা পড়া শরীয়ত সম্মত বিধান।

___________________

কিতাবঃ তরিকুস সালাত আ’লা ছাবিলিল ইজাজ বিল্-মাযহাবিল হানাফী

রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী (রহমাতুল্লাহি আলাইহি)

অনুবাদক: মাওলানা ছালেহ আহমদ

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন