তেলাওয়াতে সিজদার বর্ণনা
بيان سجود التلاوة
هى واجبة عندنا .
وشروطها :- يشترط لها مايشترط للصلاة من الطهارة وستر العورة وأستقبال القبلة – (وشرطه شروط سجود الصلوة) .
ولها ركن واحد وهو السجود وهو ركن عند الجميع .
دليل مشروعيتها :- عن ابن عمر رضى الله تعالى عنهما قال كان النبى صلى الله عليه وسلم يقرأ القرآن فيقرا السورة فيها السجدة فيسجد ونسجد معه حتى مايجد بعضنا موضعا لمكان جبهته (متفق عليه) .
وعن ابى هريرة رضى الله عنه قال قال رسول الله صلى الله عليه وسلم اذا قرأ إبن آدم السجدة فسجد , اعتزل الشيطان يبكى يقول ياويلة امر بالسجود فسجد فله الجنة وامرتُ بالسجود فعصيتُ فلى النار (رواه مسلم وابن ماجه) .
هيئات السجود وقول سبحان ربى الاعلى ثلاثا الجلوس بعده باطميئنان وبغير تشهد سنة .
عن عائشة رضى الله عنها قالت كان رسول الله صلى الله عليه وسلم يقول فى سجود القرآن سجد وجهى للذى خلقه وشق سمعه وبصره بحوله وقوته فتبارك الله احسن الخالقين (وصححه الترمذى)
المواضع التى يطلب فيها السجود: عند تلاوة القرآن اوسماعها هى اربعة عشر عندنا – وعند الشافعية خمسة عشر موضعا .
তেলাওয়াতে সিজদা হানাফীদের মতে ওয়াজিব।
তেলাওয়াতে সিজদার শর্তাবলী- সে সকল বিষয় উহার শর্ত যাহা নামাজের জন্য শর্ত। যেমন- তাহারত, চতর ঢাকা ও কিবলামুখী হওয়া। এর শর্তাবলী নামাজের শর্তের অনুরূপ। এর রুকন একটি। উহা হল সিজদা। সবাইর ঐক্যমতে উহা রুকন।
এর শরীয়ত ভিত্তিক হওয়ার দলীল- হযরত ইবনে ওমর (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) কোরআন তেলাওয়াত করতেন তাতে এমন সূরাও পাঠ করতেন যাতে তেলাওয়াতে সিজদার আয়াত আছে। তখন তিনি সিজদা দিতেন আমরাও তাঁর সাথে সিজদা করতাম এমন কি আমাদের মধ্যে কেউ কেউ ললাট রাখার স্থানও পেত না। (বুখারী ও মুসলিম শরীফ)
হযরত আবু হুরাইরা (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) এরশাদ করেন, যখন আদম সন্তান সিজদার আয়াত তেলাওয়াত করে অত:পর সিজদা করে তখন শয়তান ক্রন্দনরত অবস্থায় সেখান থেকে সরে যায় এবং বলতে থাকে হায় আমার ধ্বংস। সিজদার জন্যে হুকুম করেছেন তাই তারা সিজদা করেছে। অতএব জান্নাত তাদের জন্যে। আমাকে সিজদার হুকুম দেয়া হয়েছিল আমি তা অমান্য করেছি তাই দোযখ আমার জন্যে। (মুসলিম ও ইবনু মাজা শরীফ)
সিজদার অবস্থান- সুবহানা রাব্বিয়াল আ’লা তিন বার পাঠ করা এবং সিজদার পর স্থিরতার সাথে তাশাহ্হুদ বিহীন বসা সুন্নাত। হযরত আয়শা ছিদ্দিকা (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, রাসূল্লুাহ (ﷺ) কোরআন তেলাওয়াতের সিজদায় বলতেন, আমার চেহারা সে আত্মাকে সিজদা করেছেন যিনি তাকে সৃষ্টি করেছেন। তারই শক্তিতে উহার চক্ষু, কর্ণ ফুটিয়েছে। অতএব অতি বরকতময় আল্লাহ তায়ালা। তিনি অতি সুন্দর স্রষ্টা সকল স্রষ্টার চেয়ে! (রূপক অর্থে স্রষ্টা) (ইমাম তিরমিজি ইহাকে সহী বলেছেন)
কোরআন তেলাওয়াতের সময় বা শ্রবণের সময় যে সকল স্থানে সিজদা তালাশ করা হবে- হানাফীদের মতে তার স্থান চৌদ্দটি, শাফেয়ীদের মতে পনরটি।
কোরআন শরীফে সিজদার স্থান সমূহের বর্ণনা
بيان مواضع السجود فى القرآن
(১) سورة اعراف – ان الذين ----- وله يسجدون
(২) سورة رعد – ولله يسجد ----- بالغدو والآصال
(৩) سورة نحل – والله يسجد ----- وهو لايستكبرون
(৪) سورة اسراء – قال امنوابه ------ للأذقان سجدًا
(৫) سورة مريم – اذا تتلى ------ سجدا وبكيا
(৬) سورة حج – الم تر ان الله ---- ان الله يفعل مايشاء
(৭) سورة فرقان – واذا قيل لهم ---- وزادهم نفورا
(৮) سورة نحل – ان يسجدو الله ---- وما تعلنون
(৯) سورة سجدة – انما يؤمن بايآاتنا --- وهم لايستكبرن
(১০) سورة ص – وظن داؤد فتناه ---- واناب
وقال الشافعية والحنابلة لايطلب عندها السجود وليست هى من مواضع السجود .
শাফেয়ী ও হাম্বলীরা বলেন, সূরা ছোয়াদে আয়াতে সিজদা তালাশ করা যাবে না। কেননা এতে আয়াতে সিজদার স্থান নেই।
سورة حج – يا ايها الذين امنوا ---- لعلكم تفلحون
قال الحنفية والمالكية : لم يعتبر هذه من مواضع السجود .
হানফীরা ও মালেকীরা বলেন, সূরা হজ্ব আয়াতে সিজদার স্থান হিসাবে গণ্য নয়।
(১১) سورة فصلت – ومن آياته الليل --- اياه تعبدون .
(১২) سورة نجم – فاسجدوا واعبدوا .
قال المالكية: ليست اية النجم من مواضع السجود .
মালেকীরা বলেন, আয়াতুন নজম তেলাওয়াতে সিজদার স্থান নয়।
(১৩) سورة الانشقاق – واذا قرئ عليهم --- لايسجدون .
قال المالكية: ليست من مواضع السجود اية الانشقاق .
মালেকীরা বলেন, আয়াতুল ইনসিকাক তেলাওয়াতে সিজদার স্থান নয়।
নামাজরত অবস্থায় সিজদা করার বর্ণনা
(১৪) سورة علق – واسجد واقترب .
بيان السجود فى الصلوٰة
يجوز للامام والمنفرد ان يقرأ آية السجدة فى الصلوة الجهرية والسرية ويسجد متى قرأها – ويتابع المأموم إمامَهُ فى السجود ولايسجد لقراءة نفسه بل يسجد بعد الفراغ من الصلوٰة .
عن ابى رافع رضى الله عنه قال صليت مع ابى هريرة رضى الله عنه صلاة العتمة او قال صلاة العشاء فقرأ ’’اذا السمآء انشقت‘‘ فسجد فيها – فقلت يا ابا هريرة ماهذه السجدة ؟ فقال سجدت فيها خلف ابى القاسم صلى الله عليه وسلم فلا از ال اسجدها حتى القاه . (متفق عليه) .
وعن ابن عمر رضى الله عنهما ان النبى صلى الله عليه وسلم سجد فى الركعة الاولىٰ من الظهر فرأى اصحابه انه قرأ آلم تنزيل السجدة . (رواه احمد وابوداؤد) .
ইমাম, মুনফারিদ সবার জন্যে নামাজে আয়াতে সিজদা প্রকাশ্যে ও অপ্রকাশ্যে তেলাওয়াত করা জায়েজ এবং সিজদা প্রদান করবে যখন আয়াতে সিজদা তেলাওয়াত করবে, এতে মুক্তাদিরাও তাদের ইমামের অনুসরণ করে সিজদা আদায় করবে। একাকীত্ব নামাজ পড়ারত অবস্থায় সিজদা দিবে না বরং নামাজ শেষে উহা আদায় করবে। হযরত আবু রাফে (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, আমি হযরত আবু হুরাইরা (رضي الله عنه) এর সাথে আতমা কিংবা এশার নামাজ আদায় করছি; তিনি اذا السماء النشقت আয়াতটি পাঠ করলেন এবং এতে সিজদা করলেন। আমি জিজ্ঞাসা করলাম, হে আবু হুরাইরা ইহা কিসের সিজদা? তিনি উত্তরে বলেন, আমি এতে হযরত আবুল কাসেম (ﷺ) এর পিছনে সিজদা করেছি। তখন থেকে এ পর্যন্ত সর্বদা সিজদা করে আসছি। (বুখারী ও মুসলিম শরীফ)
হযরত ইবনে ওমর (رضي الله عنه) হতে বর্ণিত অবশ্যই নবী করিম (ﷺ) জোহরের প্রথম রাকাতে সিজদা করেন তখন তাঁর সাহাবায়ে কেরামগণ দেখলেন তিনি آلم تنزيل السجدة তিলাওয়াত করেছেন। (আহমদ ও আবু দাউদ শরীফ)
___________________
কিতাবঃ তরিকুস সালাত আ’লা ছাবিলিল ইজাজ বিল্-মাযহাবিল হানাফী
রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী (রহমাতুল্লাহি আলাইহি)
অনুবাদক: মাওলানা ছালেহ আহমদ
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন