ঈদের নামাজ সম্পর্কীয় অধ্যায়
باب صلاة العيدين
صلاة العيدين واجبة فان خطبتها سنة فى العيد – لقوله تعالى فصل لربك وانحر – المرادهى صلاة عيد الاضحىٰ ’’قدافلح من تزكى واذكراسم ربه فصلى‘‘ المرادبه صلاة عيد الفطر .
ولمواظمة الرسول صلى الله عليه وسلم وخلفاءه من بعده على صلاتهم .
وقد شرعت فى السنة الاولىٰ وقيل الثانية من الهجرة وهى ركعتان – ووقتها بعد ارتفاع الشمس رمح اورمحين يقدر بثلث ساعة ويمتد الى الزوال .
عن ابن عباس رضى الله عنهما ان النبى صلى الله عليه وسلم صلى يوم العيد ركعتين , لم يصل قبلهما ولا بعدهما (رواه الجماعة) .
وعن جندب قال كان النبى صلى الله عليه وسلم يصلى بنا الفطر والشمس عى قيدر محين – والأضحىٰ على قيد رمح (اخرجه احمد بن حسن البناء) .
التكبير يكون فى الاولىٰ ثلاثا بعد تكبيرة الاحرام وقبل القراءة وفى الثانية ثلاثا بعد القرآن وقبل الركوع – يسن رفع يديه عند كل تكبيرة من تكبيرات الزوائد – ويستحب ان يفصل بينهما بقول ’’سبحان الله والحمدلله ولا اله الا الله والله اكبر‘‘ .
الافضل ان يكون التكبير سرا فى حال خروجه الى صلاة العيدين – ولايسن لها الاذان بل ينادى لها (الصلوة جامعة) .
وللعيدين سنة – ان يخطب الامام بعد صلاة العيد خطبتين وخطبة الجمعة مقدمة لانها شرط تكون قبل الصلوة واما خطبتى العيدين سنة فلذا تاخرها عن الصلاة .
ومنها أن خطبتى الجمعة تستفتح بالحمدلله واما خطبتى العيدين فانها تسفتح بالتكبير .
ومنها يسن التكبير فى العيدين وايام التشريق الثلاثة التى تلى عيد الاضحىٰ وهو الحادى عشروالثانى عشر والثالث عشر من شهر ذى الحجة .
ان التكبير فى عيد الفطر يبدأ من وقت الخروج للصلاة الى ابتداء الخطبة ويندب ان يكون سرا اوجهرا لقوله تعالى ’’ولتكملوا العدة ولتكبروا الله‘‘.
ويسن الغسل للعيدين ويندب لبس اجمل الثياب والتطيب روى الحاكم عن الحسن بن على بن ابى طالب رضى الله عنهما قال امرنا رسول الله صلى الله عليه وسلم ان نلبس اجود مانجد وان نتطيب باجود مانجد ويندب لمن جاء الى المصلى من طريق ان يرجع من أخر .
رواه البخارى عن جابر ورواه احمد ومسلم والترمذى عن ابى هريرة رضى الله عنه المبادرة بالخروج الى المصلى بعد صلوة الصبح فى مسجد حيه الا الامام فانه يندب له تاخير الخروج – ويجوز صلاتها فى المسجد ولكن اداءها فى المصلى خارج البلد افضل مالم يكن هناك عذركمطر ونحوه حيث ان الرسول صلى الله عليه وسلم كان يصلى العيدين فى المصلى ولم يصل العيد بمسجده الامرة واحدة لعذر المطر (رواه ابوداؤد وابن ماجه والحاكم عن ابى هريرة رضى الله عنه) .
يندب ان يأكل قبل خروجه الى المصلى فى صلاة عيد الفطر وان يكون الماكول تمرا – وان يكون وترا دون الاضحى .
ويندب ان يظهر البشاشة والفرح فى وجه من يلقاه من المؤمنين وان يكثر من عمل البروالاحسان بحسب طاقته – تستحب التهنئة بالعيد – فعن جبيربن نفير قال كان اصحاب رسول الله صلى الله عليه وسلم اذا التقوايوم العيد يقول بعضهم لبعض – تقبل الله مناومنك .
উভয় ঈদের নামাজ ওয়াজিব খুতবা সুন্নাত। কেননা আল্লাহ তায়ালার বাণী, ‘‘তোমার প্রতিপালকের জন্যে নামাজ আদায় কর ও কুরবানী কর’’। এ আয়াতে সালাত দ্বারা উদ্দেশ্য ঈদুল আজহার নামাজ। ‘‘যে ব্যক্তি পবিত্র করেছে স্বীয় আত্মাকে ও তাঁর প্রতিপালকের নাম স্মরণ করে অত:পর নামাজ আদায় করে, সে সফলকাম হয়’’। এ আয়াতে সালাত দ্বারা ঈদুল ফিতরের নামাজ উদ্দেশ্য। রাসূলুল্লাহ (ﷺ) ও তাঁর খলিফাগণ তাঁর পরে আদায় করার দরুন এর সুন্নাত প্রমাণিত হয়। হিজরী সনের প্রথম বৎসর এর বিধান নাযিল হয়, কারো কারো মতে দ্বিতীয় সনে। ইহা দু’ রাকাত ও এর সময় সূর্য উদয়ের পর এক তীর বা দু’ তীর হওয়ার পর থেকে আরম্ভ হয় ঘন্টার এক তৃতীয়াংশ সমতুল্য পশ্চিম দিকে সূর্য ঢলার পূর্ব পর্যন্ত সময় থাকে। যেমন হযরত ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে বর্ণিত নবী ঈদের দিন দু’রাকাত নামাজ আদায় করেন এর পূর্বে ও পরে কোন নামাজ পড়েন নি। (অনেক লোকই এ হাদীস রেওয়ায়ত করেন)
হযরত জুনদব (رضي الله عنه) থেকে বর্ণিত, তিনি বলেন; নবী করিম (ﷺ) আমাদেরকে নিয়ে ঈদুল ফিতরের নামাজ আদায় করতেন সূর্য যখন দু’ তীর পরিমাণ উঁচু হত। কোরবানী ঈদের নামাজ পড়তেন যখন সূর্য এক তীর পরিমাণ উঁচু হত। (আহমদ বিন হাসানুল বিনা রেওয়ায়ত করেন)
তাকবীরে তাহরিমার পর ক্বেরাতের পূর্বে প্রথম রাকাতে তিনটি তাকবীর বলতেন, দ্বিতীয় রাকাতে ক্বেরাতের পর রুকুর পূর্বে তিনটি তাকবীর বলতেন। অতিরিক্ত তাকবীর গুলোর সময় হাত উত্তোলন করা সুন্নাত। দু’তাকবীরের মাঝখানে ‘‘সুবহানাল্লাহ ওয়াল হামদু লিল্লাহ ওয়ালা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবর’’ বলে বিরতি নেয়া মুস্তাহাব। ঈদের নামাজের জন্য যাওয়ার পথে তাকবীর চুপে চুপে বলা উত্তম। উহার জন্য আজান দেয়া সুন্নাত নয় বরঙ আসসালাতু জামেয়াতুন বলার নিয়ম আছে।
উভয় ঈদের জন্যে ইমাম সাহেব ঈদের নামাজের পর দু’ খুতবা দেয়া সুন্নাত। জুমার খুতবা নামাজের পূর্বে দেয়া হয় কেননা উহা শর্ত তাই নামাজের পূর্বে দেয়া সুন্নাত বা যুক্তিসংগত। দু’ঈদের খুতবা সুন্নাত বিধায় উহা নামাজের পরে দেয়া যুক্তিযুকত। জুমার দুনো খুতবা আল্লাহ তায়ালার হামদ দ্বারা আরম্ভ করা সুন্নাত ও ঈদের উভয় খুতবা তাকবীর দ্বারা আরম্ভ করা সুন্নাত। ঈদের নামাজে ও তাশরীকের তিন দিন অর্থাৎ কোরবানী ঈদের পর এগার, বার ও তের তারিখ জিলহজ্ব মাসের তাকবীর বলা সুন্নাত। ঈদুল পিতরের তাকবীর নামাজে জন্য বরে হওয়ার সময় থেকে খুতবা শুরু করা পর্যন্ত উচ্চস্বরে বা চুপে চুপে পাঠ করা নুদব। আল্লাহ তায়ালার বাণী “ওয়ালে তুকমেলুল ইদ্দতা ওয়ালে তুকাব্বেরুল্লাহা” দ্বারা প্রমাণিত। উভয় ঈদের জন্য গোসল করা সুন্নাত, উত্তম কাপড় পরিধান করা, সুগন্ধি ব্যবহার করা মানদুব। হাকেম হযরত হাসান বিন আলী বিন আবু তালেব (رضي الله عنه) থেকে বর্ণনা করেন তিনি বলেন; রাসূলুল্লাহ (ﷺ) আমাদেরকে সাধ্যমত উত্তম কাপড় পরিধান করতে ও ভাল আতর ব্যবহার করতে নির্দেশ দিয়েছেন। ঈদের ময়দানে যে পথ দিয়ে গিয়েছে উহার ভিন্ন পথ দিয়ে আসা মানদুব। ইমাম বুখারী জাবের (رضي الله عنه) থেকে, আহমদ মুসলিম ও তিরমিজি আবু হুরাইরা (رضي الله عنه) থেকে বর্ণনা করেন। ফজরের নামাজ মসজিদে আদায় করার পর ঈদগাহে তাড়াতাড়ি গমন করা তবে ইমাম সাহেব দেরীতে গমন করা মনদুব। ঈদের নামাজ মসজিদে পড়া জায়েজ তবে খোলা ময়দানে শহরের বাইরে কোন অপারগতা না থাকলে উত্তম। যেমন বৃষ্টি ও এ জাতীয় অন্যান্য সমস্যা। কেননা রাসূলুল্লাহ (ﷺ) ঈদগাহতে ঈদের নামাজ পড়তেন মসজিদে পড়তেন না হ্যাঁ তবে একবার বৃষ্টির কারণে মসজিদে পড়েছেন। (আবু দাউদ, ইবনু মাজা, হাকেম হযরত আবু হুরাইরা থেকে বর্ণনা করেছেন)
ঈদুল ফিতরের নামাজ আদায় করতে ঈদগাহে গমনের পূর্বে কিছু খাওয়া মনদুর এবং উহা খেজুর ও বেজোড় হওয়া নুদব কোরবানী ঈদে নয়। মুমিনের সাথে সাক্ষাত হলে আনন্দ ও খুশি মুখে সাক্ষাত করা ও সাধ্যানুযায়ী সাওয়াবের কাজ করা, দান করা ও শুভ সংবাদ দেয়া মুস্তাহাব। যেমন হযরত জুবাইর বিন নুফাইর (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) এর সাহাবাগণ ঈদের দিন পরস্পর সাক্ষাত হলে বলতেন, আল্লাহ তায়ালা আমাদের ও তোমাদের থেকে কবুল করুক।
___________________
কিতাবঃ তরিকুস সালাত আ’লা ছাবিলিল ইজাজ বিল্-মাযহাবিল হানাফী
রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী (রহমাতুল্লাহি আলাইহি)
অনুবাদক: মাওলানা ছালেহ আহমদ
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন