যদি কোন ব্যক্তি ঋণ নিলো এবং তার নিয়্যতও ছিলো আদায় করার কিন্তু তারপরও আদায় করতে পারলো না তবে এর ব্যাপারে বিধান কি?


প্রশ্ন: যদি কোন ব্যক্তি ঋণ নিলো এবং তার নিয়্যতও ছিলো আদায় করার কিন্তু তারপরও আদায় করতে পারলো না তবে এর ব্যাপারে বিধান কি? 

উত্তর: যদি কোন ব্যক্তি আদায় করে দেয়ার নিয়্যতে ঋণ নিলো, তবে আল্লাহ তায়ালা তার ভাল নিয়্যতের বিনিময়ে তার জন্য উপায় সৃষ্টি করে দিবেন, যার মাধ্যমে তার ঋণ আদায় হয়ে যাবে। হুযুরে আকরাম, নূরে মুজাসসাম (صَلَّی اللهُ تَعَالٰی عَلَیْہِ وَاٰلِہٖ وَسَلَّم ) ইরশাদ করেন: যে ব্যক্তি মানুষের সম্পদ (ঋণ হিসেবে) নিলো এবং সে তা আদায় করার নিয়্যত করলো, তবে আল্লাহ তায়ালা তার পক্ষ থেকে আদায় করে দেন এবং যে আত্মসাৎ করার জন্য নেয়, আল্লাহ তায়ালা তাকে আদায় করার তৌফিক দেয় না।(বুখারী, কিতাবু ফিল ইস্তিকরায..., ২/১০৫, হাদীস নং- ২৩৮৭) এই হাদীসে পাকের আলোকে বুখারী শরীফের ব্যাখ্যা প্রণেতা মুফতী শরীফুল হক আমজাদী (رحمة الله) বলেন: এটি ভাল নিয়্যতের বরকত এবং মন্দ নিয়্যতের ভয়াবহতার বর্ণনা যে, যে ব্যক্তি আন্তরিকতার সহিত আদায় করতে চাইবে আল্লাহ তায়ালা তাকে সাহায্য করবেন, যাতে সে আখিরাতে অপদস্ত হওয়া থেকে বেঁচে যায় এবং যার নিয়্যতে অনিশ্চয়তা রয়েছে, তাকে সেই তৌফিক থেকে বঞ্চিত রাখা হয় আর সে ঋণ আদায় না করার শাস্তিতে গ্রেফতার হয়ে যায়।(নুযহাতুল কারী, ৩/৬৩৫) ভাল নিয়্যতে ঋণ গ্রহীতার ঋণ আদায়ের জন্য ফিরিশতা দোয়া করে থাকে, যেমনটি হুজ্জাতুল ইসলাম হযরত সায়্যিদুনা ইমাম মুহাম্মদ বিন মুহাম্মদ গাযালী  (رحمة الله) বলেন: যে ব্যক্তি ঋণ নেয় এবং এই নিয়্যত করে যে, আমি ভালভাবে আদায় করে দিবো, তবে আল্লাহ তায়ালা তার উপর কয়েকজন ফিরিশতা নিযুক্ত করে দেন, যারা তাকে নিরাপত্তা প্রদান করে এবং তা রজন্য দোয়া করতে থাকে যে, তার ঋণ যেনো আদায় হয়ে যায় এবং যদি ঋণ গ্রহীতা ঋণ আদায় করার ক্ষমতা রাখে তবে এবার ঋণদাতার ইচ্ছা ছাড়া এক মুহুর্তও দেরী করলে তবে গুনাহগার হবে আর অত্যাচারী বলে ঘোষিত হবে। হোক সে রোযা অবস্থায় বা ঘুমন্ত অবস্থায়, তার হিসেবে বরাবব গুনাহ লিখা হতে থাকবে এবং সর্বাবস্থায় তার উপর আল্লাহ তায়ালার অভিশাপ পরতে থাকবে। এটি এমন একটি গুনাহ, যা ঘুমন্ত অবস্থায়ও তার সাথে থাকে এবং আদায় করার সামর্থ্যের জন্য এটা শর্ত নয় যে, নগদ অর্থ থাকা বরং যদি কোন জিনিষ (যেমন; ঘরের পাত্র, 

ফার্নিচার, ফ্রিজ ইত্যাদি) বিক্রি করে আদায় করা যায় তবে এরূপ করতেই হবে।(কিমিয়ায়ে সাআদাত, বাবু চাহারম, ১/৩৩৬)।

___________

মসজিদের আদব

মূলঃ আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]


Post a Comment

নবীনতর পূর্বতন