কবর যিয়ারত প্রিয় নবীজি (ﷺ) এর নিয়মিত আমল ছিলো
বর্তমানে ওহাবীরা যে কবর যিয়ারতকে ও কবর যিয়ারতের উদ্দেশ্যে বের হওয়া নিষেধ করেন ও নিন্দা করেন, সেই কবর যিয়ারত ও কবর যিয়ারতের উদ্দেশ্যে প্রতিনিয়ত প্রিয় নবীজি (ﷺ) বের হতেন। এ বিষয়ে একাধিক সহিহ রেওয়াত বিদ্যমান রয়েছে। যেমন নিচের হাদিসে আছে,
حدثنا هارون بن سعيد أ لليلي ، حدثنا عبد الله بن وهب ، أخبرنا ابن جريح ، عن عبد الله بن كثير بن المطلب ، آه سمع محمد بن قيس ، يقولঃ سمعت عائشة تحدث قالت عائشةঃ ألا أحدثكم عني وعن رسول الله صلى الله عليه وسلم قلناঃ بلى ، قال قالঃ لما كانت ليلتي التي التي تخلى الله عليه وسلم فيها عندي ، انقلب فوضع رداءه ، وخلع عليه حتى جاء البقيع قام فأطال القيام ، ثم رفع يديه ثلاث مرات ثم انحرف فانحرفت ،
-”হজরত আয়েশা (رضي الله عنه) বলেন, আমি কি তােমাদেরকে রাসূল (ﷺ) থেকে হাদিস শুনাব? সাহাবীরা বললঃ হ্যাঁ। রাবী বলেন, মা আয়েশা (رضي الله عنه) বলেনঃ সেই রাত যেই রাতে প্রিয় নবীজি (ﷺ) আমার কাছে ছিলেন, রাতে তিনি ঘর থেকে বের হলেন ও পায়ের জুতা মােবারক খুললেন।...... এমনকি জান্নাতুল বাক্বী কবরস্থানে আসলেন এবং দাঁড়ালেন। অতঃ পর তার দুই হাত মােবারত উঠিয়ে দোয়া করলেন তিন বার। অতঃপর তিনি ফিরে আসলেন এবং আমিও ফিরে আসলাম।”
(সহিহ মুসলীম, হাদিস নং ২৩০১, মুসনাদে আহমদ, হাদিস নং ২৫৮৫৫ ; ইমাম নাসাঈঃ সুনানে কুবরা, হাদিস নং ৮৮৬১ ; নাসাঈ শরীফ, হাদিস নং ২০৩৭ ও ৩৯৬৩ ; সহিহ ইবনে হিব্বান, হাদিস নং ৭১১০ ; ইমাম তাবারানীঃ আদ্-দোয়া, হাদিস নং ১২৪৬ ; জামেউল উছুল, হাদিস নং ৮৬৭০ ; জামেউল ফাওয়াইদ, হাদিস নং ২৬৬০ ; মুসনাদে জামে, হাদিস নং ১৬৩৯৫ ; আলবানী কৃত ; আহকামুজ জানাইজ, ১ ম খন্ড, ১৮২ পৃঃ)।
এই হাদিস দ্বারা স্পষ্ট প্রমাণিত হয়, আল্লাহর রাসূল (ﷺ) জান্নাতুল বাক্বী কবরস্থানে প্রতিনিয়ত যিয়ারতে বের হতেন, যা হজরত মা আয়েশা (رضي الله عنه) এর বর্ণিত সহিহ মুসলীম এর রেওয়াতে পাওয়া যায়। অতএব, কবর যিয়ারতের উদ্দেশ্যে বের হওয়া স্বয়ং রাসূল (ﷺ) এর সুন্নাত।
_______________
সহিহ হাদিসের আলােকে মাজার যিয়ারত পূজা নয় ও কদমবুছির সমাধান
গ্রন্থনায়ঃ মুফতি মাওলানা মুহাম্মদ আলাউদ্দিন জিহাদী
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন