গায়বে সংবাদের মাধ্যমে মুনাফিক মহিলার পরিচয় প্রদান-
❏ ইমাম বুখারী (رحمة الله)সহ আরও অনেকে সংকলন করেন-
عَنْ عَلِيٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: بَعَثَنِي رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ وَأَبَا مَرْثَدٍ الغَنَوِيَّ، وَالزُّبَيْرَ بْنَ العَوَّامِ، وَكُلُّنَا فَارِسٌ، قَالَ: انْطَلِقُوا حَتَّى تَأْتُوا رَوْضَةَ خَاخٍ، فَإِنَّ بِهَا امْرَأَةً مِنَ المُشْرِكِينَ، مَعَهَا كِتَابٌ مِنْ حَاطِبِ بْنِ أَبِي بَلْتَعَةَ إِلَى المُشْرِكِينَ فَأَدْرَكْنَاهَا تَسِيرُ عَلَى بَعِيرٍ لَهَا، حَيْثُ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَقُلْنَا: الكِتَابُ، فَقَالَتْ: مَا مَعَنَا كِتَابٌ، فَأَنَخْنَاهَا فَالْتَمَسْنَا فَلَمْ نَرَ كِتَابًا، فَقُلْنَا: مَا كَذَبَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، لَتُخْرِجِنَّ الكِتَابَ أَوْ لَنُجَرِّدَنَّكِ، فَلَمَّا رَأَتِ الجِدَّ أَهْوَتِ الى حُجْزَتِهَا، وَهِيَ مُحْتَجِزَةٌ بِكِسَاءٍ، فَأَخْرَجَتْهُ
-“হযরত আলী (رضي الله عنه) বলেন, রাসূল (ﷺ) আমাকে ও যুবায়ের ইবনে আওয়াম এবং মিকদাদ (رضي الله عنه) কে কোথাও পাঠয়েছিলেন এবং আমরা সকলেই ছিলাম অশ্বারোহী। তিনি আমাদেরকে বললেন, তোমরা যাও। তোমরা যেতে যেতে ‘রওজায়ে খাখ’ নামক স্থানে পৌঁছে একজন মহিলাকে দেখতে পাবে। তার নিকট (মক্কায়) মুশরিকদের কাছে লিখিত হাতিব ইবন আবূ বালতার একটি পত্র আছে (সে পত্রখানা ছিনিয়ে আনবে)। হযরত আলী (رضي الله عنه) বলেন, আমরা রাসূলুল্লাহ (ﷺ)-এর নির্দেশিত স্থানে গিয়ে তাকে ধরে ফেললাম। তখন সে একটি উটের উপর আরোহন করে পথ অতিক্রম করছিল। আমরা বললাম, পত্রখানা আমাদের নিকট অর্পন কর। সে বলল, আমার কাছে কোন পত্র নেই। আমরা তখন তার উটটিকে বসিয়ে তার তল্লাশী নিলাম। কিন্তু পত্রখানা উদ্ধার করতে পারলাম না। আমরা বললাম, রাসূল (ﷺ) মিথ্যা বলেননি। তোমাকে পত্রখানা বের করতেই হবে। নতুবা আমরা তোমাকে উলঙ্গ করে ছাড়বো। যখন আমাদের কঠোর মনোভাব লক্ষ্য করলো তখন স্ত্রীলোকটি তার কোমরের পরিধেয় বস্ত্রের গিঁটে কাপড়ের পুঁটলির মধ্য থেকে পত্রখানা বের করে দিল।” ৫৪
{৫৪. সহীহ বুখারী, ৫/৭৭ পৃ. হা/৩৯৮৩, পরিচ্ছেদ: بَابُ فَضْلِ مَنْ شَهِدَ بَدْرًا এবং হা/৬২৫৯, ইমাম মুসলিম, আস-সহীহ, ৪/১৯৯২ পৃ. হা/২৪৯৪, ইমাম বায়হাকী, মা‘রিফাতুল সুনানি ওয়াল আছার, ১৩/৩৪৭ পৃ. হা/১৮৪৪৭ এবং আস-সুনানুল কোবরা, ৯/২৪৬ পৃ. হা/১৮৪৩৪, ইমাম তাহাভী, শরহে মুশকিলুল আছার, হা/৪৪৩৭, ইমাম আহমদ, আল-মুসনাদ, ২/৩৭ পৃ. হা/৬০০, ইমাম নাসাঈ, আস-সুনানুল কোবরা, হা/১১৫২১, ইমাম তিরমিযি, আস-সুনান, ৫/২৬৪ পৃ. হা/৩৩০৫, মুসনাদে আবি ই‘য়ালা, হা/৩৯৪, মুসনাদে বায্যার, হা/৫৩০, সুনানি আবি দাউদ, ৩/৪৭ পৃ. হা/২৬৫০}
আক্বিদা
সম্মানিত পাঠকবৃন্দ! এ হাদিস থেকে বুঝা যায়, রাসূল (ﷺ) মহিলাটিকে কোথায় পাওয়া যাবে, কিসের উপর পাওয়া যাবে, তার কাছে পত্র আছে, সেটা কার লিখিত পত্র এবং এটা কাদের উদ্দেশ্যে লিখিত তা সব বিস্তারিত বলে দিলেন। মহিলাটি অস্বীকার করার পর সাহাবায়ে কিরামের মজবুত ঈমানী কন্ঠে বললেন-
فَقُلْنَا: مَا كَذَبَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ
-‘‘রাসূল (ﷺ) মিথ্যা বলেননি।’’ পঞ্চ ইন্দিয়ের বাহিরে থাকা স্বত্তে¡ও সমস্ত সাহাবায়ে কিরাম বলেননি যে, ইয়া রাসূলুল্লাহ! এটিতো ইলমে গায়ব আপনি বলছেন কিভাবে! এটাই ছিল সাহাবায়ে কিরামের আক্বিদা। ৫৫
{৫৫ . সম্পাদক কর্তৃক সংযোজিত।}
____________________
আকাইদে সাহাবাহ
(সাহাবায়ে কিরামদের সাথে সুন্নি আক্বিদার সাদৃশ্য)
মূল:আল্লামা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ
ক্বাদেরী আশরাফী (رحمة الله)
বঙ্গানুবাদ: মাওলানা হাফেয মুহাম্মদ আতিকুর রহমান
সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan
একটি মন্তব্য পোস্ট করুন