আল্লাহর নৈকট্যশীল বান্দা ওলীরা তাদের স্বীয় মাজারে জীবিত
❏ ইমাম সুয়ূতি (رحمة الله) সংকলন করেন-
عَنْ عِكْرِمَة قَالَ قَالَ إِبْنِ عَبَّاس الْمُؤْمِن يَعْطِى مُصحفًا فِي قَبْرِه يَقْرَأ فِيهِ
-‘‘বিখ্যাত তাবেয়ী হযরত ইকরামা (رحمة الله) তিনি মুজতাহিদ সাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (رضي الله عنه) হতে বর্ণনা করেন। তিনি বলেন, মু‘মিনকে (ওলীদেরকে) তাঁর কবরে কুরআন শরীফ দেয়া হয়। তথায় সে পাঠ করে।’’ ৮৪
{৮৪. ইমাম জালালুদ্দীন সুয়ূতিঃ শরহুস সুদুরঃ ২৪০পৃ, তিনি ইমাম খাল্লালের “কিতাবুস সুন্নাহ” এর সূত্রে বর্ণনা করেন। এ বিষয়ে তিনি আরও অনেক হাদিস এনেছেন।}
তাই বলতে চাই, একজন মু‘মিনের যদি এই অবস্থা হয়, তাহলে ওলীদের অবস্থা কিরূপ হবে?
❏ ইমাম জালালুদ্দীন সুয়ূতি (رحمة الله) সংকলন করেন-
وَأخرج التِّرْمِذِيّ وَحسنه وَالْحَاكِم وَالْبَيْهَقِيّ عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: ضَرَبَ بَعْضُ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ خِبَاءَهُ عَلَى قَبْرٍ وَهُوَ لاَ يَحْسِبُ أَنَّهُ قَبْرٌ، فَإِذَا فِيهِ إِنْسَانٌ يَقْرَأُ سُورَةَ تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ حَتَّى خَتَمَهَا، فَأَتَى النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَقَالَ: يَا رَسُولَ اللهِ إِنِّي ضَرَبْتُ خِبَائِي عَلَى قَبْرٍ وَأَنَا لاَ أَحْسِبُ أَنَّهُ قَبْرٌ، فَإِذَا فِيهِ إِنْسَانٌ يَقْرَأُ سُورَةَ تَبَارَكَ الْمُلْكِ حَتَّى خَتَمَهَا. فَقَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: هِيَ الْمَانِعَةُ، هِيَ الْمُنْجِيَةُ، تُنْجِيهِ مِنْ عَذَابِ القَبْرِ
-‘‘ইমাম তিরিমিযি (رحمة الله) ‘হাসান’ সনদে, ইমাম হাকেম (رحمة الله), ইমাম বায়হাকী (رحمة الله) সংকলন করেন, হযরত আব্দুল্লাহ ইবনু আব্বাস (رضي الله عنه) বর্ণনা করেন, জনৈক সাহাবী এক কবরের উপর তাবু স্থাপন করেন। তিনি জানতেন না এখানে কবর রয়েছে। তিনি শুনতে পেলেন কবর থেকে কোন মানুষ সূরা মুলক তিলাওয়াত করছেন এবং তিনি পরিপূর্ণ সূরাই তিলাওয়াত করলেন। সাহাবী হুযুর (ﷺ) কে এ ঘটনা অবগত করলে তিনি ইরশাদ করেন, এ সূরাটি আযাব প্রতিরোধক ও মুক্তিদাতা।’’ ৮৫
{ ৮৫. ইমাম তিরমিযী, আস-সুনান, ফাযায়েলে তিলাওয়াতে কুরআন, ৫/১৪পৃ, হা/২৮৯০, তিনি বলেন, হাদিসটি হাসান, গরীব। তিনি আরো বলেন, এ বিষয়ে হযরত আবু হুরায়রা (رضي الله عنه) এর সূত্রে হাদিস বর্ণিত হয়েছে (২). ইমাম হাকিম নিশাপুরী, আল-মুস্তাদরাক, ২/৪৯৮পৃ, (৩) ইমাম বায়হাকীঃ শুয়াবুল ঈমানঃ ৪/১২৫পৃ.হাদিস : ২২৮০, ইমাম সুয়ূতিঃ আল-খাসায়েসুল কোবরাঃ ১/৩৮৯ পৃ, হা/১২১৯, সুয়ূতি বলেন, ইমাম হাকেম সহীহ সনদে হাদিসটি বর্ণনা করেছেন (৫) ইমাম জালালুদ্দীন সুয়ুতীঃ শরহে সুদুরঃ ২৩৯পৃঃ (৬) আলবানীঃ সিলসিলাতুল..সহীহাহঃ হা/১১৪০, তিনি বলেন, হাদিসটি সহীহ, ইমাম হায়সামীঃ মাযমাউয যাওয়াইদঃ ৩/৮৫পৃ. হা/৬৭৫৬, ইমাম বায়হাকী : এছবাতে আযাবিল কুবুর : ১/৯৯পৃ. হাদিস/১৫০, খতিব তিবরিযী : মিশকাত, ১/৬৬৩পৃ. হাদিস :২১৫৪}
আক্বিদা
হযরত ইবনে আব্বাস (ﷺ)‘র উপরের দুটি হাদিস থেকে প্রমাণিত যে সাহাবায়ে কেরামের মাঝে এটি সুপ্রসিদ্ধ ছিল একমাত্র নবীরাই নয় বরং আল্লাহর নৈকট্যশীল বান্দারাও তাদের মাজারে জীবিত এবং সেখানে তারা ইবাদতে রত থাকেন, আর এটি তাঁরা রাসূল (ﷺ) থেকেই সত্যায়ন করলেন। ৮৬
{৮৬ . সম্পাদক কর্তৃক সংযোজিত।}
____________________
আকাইদে সাহাবাহ
(সাহাবায়ে কিরামদের সাথে সুন্নি আক্বিদার সাদৃশ্য)
মূল:আল্লামা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ
ক্বাদেরী আশরাফী (رحمة الله)
বঙ্গানুবাদ: মাওলানা হাফেয মুহাম্মদ আতিকুর রহমান
সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan
একটি মন্তব্য পোস্ট করুন