রাসূল (ﷺ)‘র আগমনের দিনকে কেন্দ্র করে ঈদ উদযাপন

 

রাসূল (ﷺ)‘র আগমনের দিনকে কেন্দ্র করে ঈদ উদযাপন-


মহান আল্লাহ তা‘আলা নিয়ামত প্রাপ্তির পর তার শোকরিয়া আদায়ের জন্য মহান রব কুরআনে বহুবার তাগিদ দিয়েছেন। আর আল্লাহর বড় অনুগ্রহ বা নিয়ামত হলো রাসূল (ﷺ)। মহান আল্লাহ কুরআনে ইরশাদ করেন-



قُلْ بِفَضْلِ اللَّهِ وَبِرَحْمَتِهِ فَبِذَلِكَ فَلْيَفْرَحُوا هُوَ خَيْرٌ مِمَّا يَجْمَعُونَ



-‘‘হে হাবিব! আপনি বলে দিন আল্লাহর অনুগ্রহ (ইলম) ও তার রহমত (রহমাতাল্লিল আলামিন) প্রাপ্তিতে তাদের মু‘মিনদের খুশি উদ্যাপন করা উচিত এবং তা তাদের জমাকৃত ধন সম্পদ অপেক্ষা শ্রেয়।’’  ৭৭


{৭৭ .সুরা ইউনূছ, আয়াত, ৫৮}


 


❏ এ আয়াতের ব্যাখ্যায় ইমাম সুয়ূতী (رحمة الله) বলেন-



وَأخرج أَبُو الشَّيْخ عَن ابْن عَبَّاس رَضِي الله عَنْهُمَا فِي الْآيَة قَالَ: فضل الله الْعلم وَرَحمته مُحَمَّد صلى الله عَلَيْهِ وَسلم قَالَ الله تَعَالَى- وَمَا أَرْسَلْنَاك إِلَّا رَحْمَة للْعَالمين



-‘‘সাহাবি হযরত আব্দুল্লাহ ইবনু আব্বাস (رضي الله عنه) এ আয়াতের ব্যাখ্যায় বলেন, এখানে আল্লাহর (ফদ্বল) বা অনুগ্রহ দ্বারা ইলম তথা জ্ঞানকে এবং (রহমত) দ্বারা নাবি কারিম (ﷺ) কে বুঝানো হয়েছে। যেমন মহান আল্লাহ ইরশাদ করেন- ‘হে হাবিব আমি আপনাকে সমগ্র বিশ্ব-জগতের জন্য রহমত স্বরূপ প্রেরণ করেছি।’ (সুরা আম্বিয়া, ১০৭)।’’   ৭৮


{৭৮. সুয়ূতী, তাফসীরে দুররুল মানসূর, ৪/৩৬৭পৃ. দারুল ফিকর ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন।}



আক্বিদা


বুঝা গেল মুজতাহিদ ফকিহ সাহাবীদের আক্বিদা ছিল আল্লাহর নবীকে রহমত স্বরূপ পেয়ে আনন্দ উদ্যাপন করা মহান প্রতিপালকের আদেশ। নবীয়ে পাকের হাদিস মুতাবেক সাহাবীদের বিরোদ্ধে অবস্থানকারী ৭২ জাহান্নামী দলের নিশানা। ৭৯


{৭৯ . সম্পাদক কর্তৃক সংযোজিত।}


 


লক্ষণীয় একটি বিষয়


সাহাবীদের কুরআনের তাফসীর মারফূ হাদিসের ন্যায়। কেননা তারা নিজ থেকে কোরআনের কোন ব্যাখ্যা দেননা, তাদের কোরআনের সকল ব্যাখ্যাই রাসূল (ﷺ) থেকে শিখা।



❏ ইমাম হাকেম নিশাপুরী (رحمة الله) (ওফাত. ৪০৫হি.) বলেন-



وَتَفْسِيرُ الصَّحَابِيِّ عِنْدَهُمَا مُسْنَدٌ



-‘‘ইমাম বুখারী মুসলিমের নিকট সাহাবীদের তাফসীর মারফূ হাদিসের ন্যায়।’’ ৮০


{৮০ . ইমাম হাকেম নিশাপুরী : আল-মুস্তাদরাক : ১/২১১পৃ. কিতাবুল ইলম, হাদিস/৪২২, দারুল কুতুব ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন, প্রথম প্রকাশ. ১৪১১হি.}


 


❏ ইমাম নববী আশ্-শাফেয়ী (رحمة الله) (ওফাত. ৬৭৬হি.) বলেন-



وَأَمَّا قَوْلُ مَنْ قَالَ: تَفْسِيرُ الصَّحَابِيِّ مَرْفُوعٌ



-‘‘সাহাবীদের কোরআনের কোন ব্যাখ্যা মারফূ হাদিসের ন্যায়।’’ ৮১


{৮১ .ইমাম নববী : আল-তাক্বরীব ওয়াল তাইসীর : ৩৪পৃ. দারুল কিতাব আরাবী, বয়রুত, লেবানন, প্রথম প্রকাশ. ১৪০৫হি.}।

____________________

আকাইদে সাহাবাহ

(সাহাবায়ে কিরামদের সাথে সুন্নি আক্বিদার সাদৃশ্য)

মূল:আল্লামা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ

ক্বাদেরী আশরাফী (رحمة الله)

বঙ্গানুবাদ: মাওলানা হাফেয মুহাম্মদ আতিকুর রহমান

সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan


Post a Comment

নবীনতর পূর্বতন