হযরত আনাস (رضي الله عنه)’র অসিয়ত-
বুখারী শরীফের ব্যাখ্যাকার আল্লামা ইবনু হাজার আসকালানী (رحمة الله) বর্ণনা করেন যে,
وَرَوٰى اِبْنُ السَّكَنِ، مِنْ طَرِيْقِ صَفْوَاَنْ بْنِ هُبَيْرَةَ، عَنْ أَبِيْهِ، قَالَ: قَالَ لِي ثَابِتُ البَنَانِيّ: قَالَ لِي أَنَسْ بْنِ مَالِكْ: هَذِهِ شَعْرَةٌ مِنْ شَعْرِ رَسُوْلِ اللَّه صَلّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ فَضَعْهَا تَحْتَ لِسَانِيْ قَالَ: فَوَضَعْتُهَا تَحْتَ لِسَانِهِ، فَدُفِنَ وَهِيَ تَحْتَ لِسَانِهِ
-‘‘ইমাম ইবনে সাকান (رحمة الله) তিনি ছাফওয়ান ইবনে হুবাইরা (رحمة الله) এর সূত্রে তিনি তার পিতার সূত্রে তিনি বলেন, হযরত ছাবিত বেনানী (رحمة الله) বলেন, আমাকে সৈয়্যিদুনা হযরত আনাস (رضي الله عنه) {তাঁর নিকট থাকা রাসূল (ﷺ)’র চুল মোবারক ছিল সম্পর্কে) অসিয়ত করেছিলেন যে, এগুলো হলো রাসূল (ﷺ)-এর চুল মোবারক। আমার যখন ইন্তেকাল হবে এই চুল মোবারক আমার মুখের নিচে রাখবে, হযরত ছাবিত বুনানী (رضي الله عنه) বলেন-
فَضَعْهَا تَحْتَ لِسَانِيْ قَالَ: فَوَضَعْتُهَا تَحْتَ لِسَانِهِ، فَدُفِنَ وَهِيَ تَحْتَ لِسَانِهِ
-‘‘সুতরাং আমি ওই চুল মোবারক তাঁর মুখের নিচে রাখলাম এবং তাকে দাফন করা হল। ওই চুল মুবারক এখনো পর্যন্ত তাঁর মুখের নীচে রয়েছে।’’ ১২৭
{১২৭. ইমাম ইবনে হাজার আসকালানী, ইসাবা ফি তামিজিল সাহাবা, ১ম খন্ড, পৃ: ২৭৬, দারুল কুতুব ইলমিয়্যা, বয়রুত, লেবানন, প্রকাশ. ১৪১৫ হি., আল্লামা আইনী, উমদাতুল কারী শরহে বোখারী, ২য় খন্ড, ২৩৭ পৃ:, মিশর থেকে প্রকাশিত।}
আক্বিদা:
সাহাবায়ে কিরাম (رضي الله عنه)’র আক্বীদা ছিল যে, নবী করিম (رضي الله عنه)’র চুল মুবারকের বরকত কবরেও কাজে আসবে। এজন্যই তো অসিয়ত করেছেন। আর এই অসিয়তের উপর হযরত ছাবেত বেনানী (رحمة الله) আমল করেছেন। হযরত ছাবিত বেনানী ওই মহান ব্যক্তিত্ব যাকে মর্তবাবান মুহাদ্দিসগণ দেখেছেন যে, দাফনের সময় তিনি কবরে নামায পড়তেছেন। যেটি বর্ণনা করেছেন, দেওবন্দী তাবলীগ জামাতের মৌলভি যাকারিয়া ছাহিব সাহরানপুরী। ১২৮
{১২৮. ফাযায়েলে নামায, ৩য় অধ্যায়ের খুশু-খুজু’র বর্ণনায়। এ বিষয়টি নিয়ে আমি আমার লিখিত ‘প্রমাণিত হাদিসকে জাল বানানোর স্বরূপ উন্মোচন’ ২য় খণ্ডের ৩০০-৩০১ পৃষ্ঠায় এ বিষয়ে আলোকপাত করেছি।}
হযরত দাতা গঞ্জে বখ্শ আলী হাজওয়ারী (رضي الله عنه) আবুল আব্বাস মাহদী সায়ারী (رحمة الله)’র ব্যাপারেও এরূপ অসিয়তের কথা বর্ণনা করেছেন। তাঁর কাছে হুযূরে পাক (ﷺ)’র দুইটি চুল মোবারক ছিল। তিনি অসিয়ত করেন যে, এ দুটি চুল মোবারক আমার মুখের উপর রাখবে। সুতরাং এরূপ করা হয়েছে। হযরত দাতা গঞ্জে বখ্শ ‘আলী হাজওয়ারী (ﷺ) বলেন যে, তাঁর কবর মোবারক মরওয়ের মধ্যে লোকেরা এখানে নিজেদের হাজত নিয়ে আসে। আর নিজেদের প্রয়োজন ও হাজত তালাশ করে। তাদের হাজত পূর্ণও হয়। আর এটি পরীক্ষিত। ১২৯
{১২৯. কাশফুল মাহজুব, (ফার্সী), পৃ: ১৪৩।}
বুঝা গেল যে, আল্লাহর ওলীগণও এই আক্বীদা পোষণ করেন যে, প্রিয় নবী (ﷺ)’র চুল মোবারকের বরকতের কারণে হাজত ও মুশকিলের সমাধান হয়।
____________________
আকাইদে সাহাবাহ
(সাহাবায়ে কিরামদের সাথে সুন্নি আক্বিদার সাদৃশ্য)
মূল:আল্লামা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ
ক্বাদেরী আশরাফী (رحمة الله)
বঙ্গানুবাদ: মাওলানা হাফেয মুহাম্মদ আতিকুর রহমান
সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan
একটি মন্তব্য পোস্ট করুন