চুল মুবারক এবং সাহাবায়ে কিরাম (رضي الله عنه)’র আক্বিদা

 

চুল মুবারক এবং সাহাবায়ে কিরাম (رضي الله عنه)’র আক্বিদা-


সায়্যিদুনা হযরত আনাস (رضي الله عنه) বর্ণনা করেন যে, আমি দেখেছি যে, নাপিত রাসূল (ﷺ)’র মাথা মুবারক মুন্ডাতেন, আর সাহাবায়ে কিরাম (رضي الله عنه) তাঁর চারিদিকে ঘুরাফেরা করতেন।



فَمَا يُرِيدُونَ أَنْ تَقَعَ شَعْرَةٌ إِلَّا فِي يَدِ رَجُلٍ



-‘‘তাঁরা চাইতেন যে, অন্ততঃ একখানা চুল মুবারাক তাঁদের কারো হাতে পড়ন।’’  ১২১


{১২১. সহীহ মুসলিম শরীফ, ৪/১৮১২ পৃ, হা/২৩২৫, ইমাম আহমদ, আল-মুসনাদ, ১৯/৩৬৩ পৃ. হা/১২৩৬৩, ইমাম বায়হাকী, আস-সুনানুল কোবরা, ৭/১০৮ পৃ. হা/১৩৪১১, ইবনে আছির, জামেউল উসূল, ১১/২০৪ পৃ. হা/৮৮০৪}



আক্বিদা


সাহাবায়ে কিরাম (رضي الله عنه) রাসূল (ﷺ)’র চুল মুবারক তাবাররুক হিসাবে উঠাতেন, এবং নিজেদের কাছে রাখতেন। আর এর দ্বারা ফায়দা হাসিল করতেন।



❏ আল্লামা বাদরুদ্দীন আইনী (رحمة الله) এবং অন্যান্য সিরাত লেগণ লিখেছেন যে,



أَلا تى أَنَّ خَالِدْ بْنِ الْوَلِيْدِ، رَضِي اللهُ عَنْهُ، جَعَلَ فِي قَلَنْسُوَتِهِ مِنْ شَعْرِ رَسُوْلِ اَللهِ، عَلَيْهِ السَّلَامُ، فَكَانَ يَدْخُلُ بِهَا فِي الْحَرْبِ وَيَسْتَنْصِرُ بِبَرْكَتِهِ



-‘‘হযরত খালিদ বিন ওয়ালিদ (رضي الله عنه) তাঁর টুপির মধ্যে রাসূল কারিম (ﷺ)’র চুল মোবারক রাখতেন। আর তিনি এটা নিয়েই যুদ্ধে অংশগ্রহণ করতেন এবং এর বারকাতে সাহায্য প্রার্থনা করতো।’’  ১২২


{১২২. আল্লামা বদরুদ্দীন আইনী, উমদাতুল কারী শরহে সহীহ বুখারী, ৩য় খণ্ড, ৩৭ পৃ., দারু ইহ্ইয়াউত তুরাসুল আরাবী, বয়রুত, লেবানন, ইমাম কাযি আয়ায, আশ-শিফা, ২য় খন্ড, ৫৬ পৃ:, শিহাবুদ্দীন খিফ্ফাযী, নাসিমুর রিয়াদ্ব, ৩ খণ্ড, পৃ: ৪৩৪}


 


❏ ইমাম কাযি আয়্যাদ (رحمة الله) ঘটনাটি এভাবে উল্লেখ করেন-



وَكَانَتْ فِي قَلَنْسُوَةِ خَالِدِ بْنِ الْوَلِيدِ شَعَرَاتٌ مِنْ شَعَرِهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ.. فَسَقَطَتْ قَلَنْسُوَتُهُ فِي بَعْضِ حُرُوبِهِ فَشَدَّ عَلَيْهَا شَدَّةً أَنْكَرَ عَلَيْهِ أَصْحَابُ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كَثْرَةَ مَنْ قُتِلَ فِيهَا



-‘‘হযরত খালিদ ইবনু ওয়ালীদ (رضي الله عنه) তাঁর টুপির মধ্যে (যুদ্ধ ক্ষেত্রে) রাসূল (ﷺ)-এর চুল মোবারক রাখতেন।......এক যুদ্ধে তিনি সে চুল ওয়ালা টুপি নিতে পারেননি অনেক সাহাবী এতে তাকে হেয় পতিপন্ন করলেন কেননা (এ বারকাত শূণ্য হওয়ায়) এজন্য অনেক মুসলমান শহীদ হতে হয়।’’  ১২৩


{১২৩. ইমাম কাযি আয়্যাদ, শিফা শরীফ, ২/১২৭ পৃ.}



ইমাম আবু ই‘য়ালা (رحمة الله) এই হাদিসটি সনদসহ সহীহভাবে সংকলন করেন। ১২৪


{  ১২৪. ইমাম আবু ই‘য়ালা, আল-মুসনাদ, ১৩/১৩৮ পৃ. হা/৭১৮৩}



মুসলিম শরীফের ব্যাখ্যাকার ইমাম আবু ফযল কাযি আয়্যাদ মালেকী (رحمة الله) এই হাদিসের ব্যাখ্যায় বলেন যে, সাহাবায়ে কেরাম (رضي الله عنه) রাসূলে পাক (رضي الله عنه)’র চুল মোবারক তাবাররুক হিসেবে রাখতেন এবং এটাকে তা’জিম ও সম্মান জানাতেন।  ১২৫


{১২৫. ইমাম কাযি আয়াজ মালেকী, শরহে সহীহ মুসলিম, ৬ষ্ঠ খন্ড, পৃ: ৪৭৪, (دار الوفاء للطباعة والنشر والتوزيع، مصر) মিশর হতে ১৪১৯ হিজরীতে প্রকাশিত।}



উম্মুল মু‘মিনীন সায়্যিদুনা উম্মু সালমা (رضي الله عنه)’র কাছে রৌপ্যের একটি ডিব্বা ছিল। এর মধ্যে তিনি নবী করিম (ﷺ)’র চুল মুবারক রাখতেন। তাঁর কাছে যখন কোন অসুস্থ ব্যক্তি আসত, তিনি ওই রৌপ্যের ডিব্বাটি পাত্রের মধ্যে নিয়ে নাড়াচড়া করতেন এবং এর মধ্যে পানি দিতেন, অসুস্থ ব্যক্তি পানিগুলো পান করলে সুস্থ হয়ে যেতেন।  ১২৬


{১২৬. সহীহ বুখারী শরীফ, ৭ম খণ্ড, পৃৃ: ১৬০, হা/৫৮৯৬, খতিব তিবরিযি, মিশকাত পৃ.  শরীফ, ২/১২৭০পৃ., হা/৪৪৮০।}



সাহাবায়ে কিরাম (رضي الله عنه)’র এই আমলগুলো ছিল, এর ব্যাপারে রাসূল (ﷺ)’র কোন বাণী পাওয়া যায় না, কিন্তু সাহাবায়ে কিরাম (رضي الله عنه) রাসূল (ﷺ)’র সামনে এই আমলগুলো কেন করেছেন? শুধুমাত্র তাদের মহব্বত এবং আক্বীদা তাদেরকে বাধ্য করেছে।


বুঝা গেল কোন আমল মহব্বত বা আক্বীদার কারণে করা হলে তা বৈধ, যদিওবা এ ব্যাপারে রাসূূলে করিম (ﷺ)’র কোন বাণী পাওয়া না যায়।



আর এর জন্য দলিল চাওয়া যে, রাসূল (ﷺ) কী এর হুকুম দিয়েছেন বা এরূপ তিনি করেছেন? স্পষ্টত এটা ভুল।


কোন কোন দল এরূপ তালাশ করে। সাহাবায়ে কিরাম (رضي الله عنه) এর আমল এবং রাসূূল (ﷺ) কর্তৃক নিষেধ না করার কারণে তাদের ধ্যান-ধারণা বদলানো উচিত। আর যারা আমল করে তাদের সমালোচনা না করা উচিত।


____________________

আকাইদে সাহাবাহ

(সাহাবায়ে কিরামদের সাথে সুন্নি আক্বিদার সাদৃশ্য)

মূল:আল্লামা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ

ক্বাদেরী আশরাফী (رحمة الله)

বঙ্গানুবাদ: মাওলানা হাফেয মুহাম্মদ আতিকুর রহমান

সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan


Post a Comment

নবীনতর পূর্বতন