ইমাম নামায আদায়ের নিমিত্তে সম্পূর্ণরূপে মিহরাবের ভিতর দাঁড়ানো

 

❏ প্রশ্ন-৭৭: ইমাম নামায আদায়ের নিমিত্তে সম্পূর্ণরূপে মিহরাবের ভিতর দাঁড়ানোর ফলে তাঁর উঠা-বসা, রুকু-সিজদা এবং তাঁর প্রত্যেক কর্মকান্ড ও অবস্থা সম্পর্কে মুক্তাদিরা অজ্ঞাত থাকলে অথবা ইমাম নির্ধারিত স্থানে দাঁড়ালে মুক্তাদিগণ তাঁর কর্মকান্ড ও অবস্থা সম্পর্কে সম্পূর্ণ অজানা থাকলে- এমতাবস্থায় নামাযের হুকুম কী?

✍ উত্তর: ইমাম মিহরাবে এভাবে দাঁড়ানো যাতে মুকতাদিরা তার অবস্থার পরিবর্তন ও কর্মকান্ড সম্পর্কে অজ্ঞাত থাকে- এমতাবস্থায় নামায মাকরূহ হবে। হ্যাঁ! অবশ্য ইমাম যদি এমন স্থানে দাঁড়ায় যাতে তার সকল কার্যক্রম ও অবস্থা সম্পর্কে মুক্তাদিরা অবগত থাকে, তবে মাকরূহ হবে না। যেহেতু ইমামের কার্যক্রম মুক্তাদিগণের নিকট অস্পষ্ট নয়, তাই মাকরূহ হবে না।


অনুরূপ ইমাম নির্দিষ্ট স্থানে এবং মুক্তাদিরা আঙ্গিনায় দাঁড়ালে, তখন ইমামের সকল কার্যক্রম ও অবস্থা তাদের নিকট স্পষ্ট হলে নামায বিনা মাকরূহে জায়েয। আর যদি অজানা থেকে যায়, তাহলে মাকরূহ হবে।


106. দুররুল মুখতার শরহে রদ্দুল মোহতার, অধ্যায়: নামাযের পরের বর্ণনা, খন্ড-১, পৃষ্ঠা-৬৪৫।



قيام الامام فى المحراب لاسجوده فيه وقدماه خارجه لان العبرة للقدم مطلقًا وان لم يتشبه حال الامام ان علل بالتشبه وان بالاشتباه ولا اشتباه فلا اشتباه فى الكراهة، قال الشيخ السيد احمد الطحطاوى لايكره قيام الامام بجملة فى المحراب لاقيامه خارجه وسجوده فيه مسمّى محرابًا لانه يحارب النفس والشيطان بالقيام اليه والكراهة لاشتباه الحال على القوم واذا ضاق المكان فلا كراهة .



‘সম্পূর্ণভাবে মিহরাবে দাঁড়ানো মাকরূহ। হ্যাঁ! যদি মিহরাবে সিজদা পড়ে আর উভয় পা মিহরাবের বাইরে থাকে তাহলে মাকরূহ হবে না। যেহেতু নামাযে কদমের অবস্থান প্রযোজ্য। এতে যদিও ইমামের অবস্থার পরিপ্রেক্ষিতে না হয়।


ইমাম তাহ্তাবী বলেন, ইমাম সম্পূর্ণরূপে মিহরাবের ভিতর দাঁড়ালে নামায মাকরূহ হবে না। আর যদি মিহরাবের বাইরে দাঁড়ায় এবং মিহরাবে সেজদা করে তবে ভিন্ন কথা।


মিহরাব নামকরণের কারণ হচ্ছে যেহেতু এখানে স্বীয় রিপু ও শয়তানের সাথে যুদ্ধ করা হয়, তাই মিহরাব নামকরণ করা হয়েছে। এখানে দাঁড়ানো মুক্তাদির সাপেক্ষে মাকরূহ বলা হয়েছে। তথাপি জায়গার সঙ্কীর্ণতা হলে মাকরূহ হবে না।’


107. তাহতাবী আলা দুর্রিল মুখতার, মাকরূহ পরিচ্ছেদ, পৃষ্ঠা-২৯৪।



সারকথাঃ ইমাম মিহরাব কিংবা নির্ধারিত এমন স্থানে দাঁড়ালে মুক্তাদিরা তার অবস্থার পরিবর্তন বা কর্মকান্ড সম্পর্কে অজ্ঞাত থাকলে নামায মাকরূহ হবে। অন্যথায় মাকরূহ হবে না।

________________

কিতাবঃ ফতোয়ায়ে আজিজি (২য় খন্ড)

রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী

সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan


Post a Comment

নবীনতর পূর্বতন