ওলীগণ স্বীয় মাযারে জীবিত’ থাকা। (২য় পর্ব) দলীল নং - ১১-৩০ দলীল নং-১১



দলীল নং-১১-১৯


وَأخرج التِّرْمِذِيّ وَحسنه وَالْحَاكِم وَالْبَيْهَقِيّ عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ: ضَرَبَ بَعْضُ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ خِبَاءَهُ عَلَى قَبْرٍ وَهُوَ لاَ يَحْسِبُ أَنَّهُ قَبْرٌ، فَإِذَا فِيهِ إِنْسَانٌ يَقْرَأُ سُورَةَ تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ حَتَّى خَتَمَهَا، فَأَتَى النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَقَالَ: يَا رَسُولَ اللهِ إِنِّي ضَرَبْتُ خِبَائِي عَلَى قَبْرٍ وَأَنَا لاَ أَحْسِبُ أَنَّهُ قَبْرٌ، فَإِذَا فِيهِ إِنْسَانٌ يَقْرَأُ سُورَةَ تَبَارَكَ الْمُلْكِ حَتَّى خَتَمَهَا. فَقَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: هِيَ الْمَانِعَةُ، هِيَ الْمُنْجِيَةُ، تُنْجِيهِ مِنْ عَذَابِ القَبْرِ.


-‘‘হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস (رضي الله عنه) বর্ণনা করেন, জনৈক সাহাবী এক কবরের উপর তাবু স্থাপন করেন। তিনি জানতেন না এখানে কবর রয়েছে। তিনি শুনতে পেলেন কবর থেকে কোন মানুষ সূরা মুলক তিলাওয়াত করছেন এবং তিনি পূর্ণ সূরাই তিলাওয়াত করলেন। সাহাবী হুযূর (ﷺ) কে এ ঘটনা অবগত করলে তিনি ইরশাদ করেন, এ সূরাটি আযাব প্রতিরোধক ও মুক্তিদাতা।’’ ৬৫

➥{ইমাম তিরমিযীঃ আস-সুনানঃ ফাযায়েলে তিলাওয়াতে কুরআন, ৫/১৪ পৃ. হাদিসঃ ২৮৯০, তিনি বলেন, হাদিসটি হাসান, গরীব। তিনি আরো বলেন, এ বিষয়ে হযরত আবু হুরায়রা (رضي الله عنه) এর সূত্রে হাদিস বর্ণিত হয়েছে (২) ইমাম হাকেম নিশাপুরী, আল-মুস্তাদরাকঃ ২/৪৯৮ পৃ. (৩) ইমাম বায়হাকী, শুয়াবুল ঈমান, ৪/১২৫ পৃ. হা/২২৮০ (৪) সুয়ূতি, আল-খাসায়েসুল কোবরা, ১/৩৮৯ পৃ, হা/১২১৯, সুয়ূতি বলেন ইমাম হাকেম সহীহ সনদে হাদিসটি বর্ণনা করেছেন (৫) ইমাম জালালুদ্দীন সুয়ুতী, শরহে সুদুর, ২৩৯ পৃ.(৬) আলবানী, সিলসিলাতুল..সহীহা, হা/১১৪০, তিনি বলেন, হাদিসটি সহীহ (৭) আল্লামা শফি উকাড়ভীঃ যিকরে জামিলঃ ১১৬ পৃ. (৮) ইমাম তাবরানী, মু’জামুল কাবীর, ১২/১৭৪ পৃ. হা/১২৮০১ (৯) ইবনে হাজার হায়সামীঃ মাযমাউদ যাওয়ায়েদঃ ৩/৮৫পৃ. হা/৬৭৫৬ (১০) বায়হাকী : এছবাতে আযাবিল কুবুর : ১/৯৯পৃ. হাদিস:১৫০ (১১) খতিব তিবরিযী : মিশকাত, ১/৬৬৩ পৃ. হা/২১৫৪}



পর্যালোচনা:


❏ ইমাম তিরমজি (رحمة الله) বলেছেন: এ বিষয়ে হযরত আবু হুরায়রা (رضي الله عنه) থেকেও হাদিস বর্ণিত আছে। এই হাদিসের রাবী ‘ইয়াহইয়া ইবনে আমর ইবনে মালেক আন নুকরী’ সম্পর্কে ইমামগণ দুর্বল আখ্যা দিলেও ইমাম দারে কুতনী (رحمة الله) বলেছেন:صويلح يُعتبر به. -“সে নেক বান্দাহ ও তার উপর নির্ভর করা যায়।”


(হাফিজ ইবনে কাসির: তাকমীল ফি জারহি ওয়া তাদিল, রাবী নং ১২৯৮; হাফিজ ইবনে হাজার: তাহজিবুত তাহজিব, রাবী নং ৪২৩)


❏ ইমাম ইবনে আদী (رحمة الله) তার থেকে হাদিস বর্ণনা করতেন এবং বলতেন كلها محفوظة তার সকল হাদিস সংরক্ষিত।


(হাফিজ ইবনে হাজার: তাহজিবুত তাহজিব, রাবী নং ৪২৩)



দলীল নং- ২০-২৩


❏ উহুদের ঘটনাটি হযরত আবু হুরায়রা  অন্য সনদে এভাবে যে রাসূল (ﷺ) বলেন, 


قَالَ: أَشْهَدُ أَنَّكُمْ أَحْيَاءٌ عِنْدَ اللَّهِ، فَزُورُوهُمْ وَسَلِّمُوا عَلَيْهِمْ، فَوَالَّذِي نَفْسِي بِيَدِهِ لَا يُسَلِّمُ عَلَيْهِمْ أَحَدٌ إِلَّا رَدُّوا عَلَيْهِ إِلَى يَوْمِ الْقِيَامَةِ.


-‘‘আমি সাক্ষ্য দিচ্ছি যে, তোমরা আল্লাহর কাছে নিঃসন্দেহে জীবিত। (অতঃপর লোকজনদের লক্ষ্য করে ফরমালেন) সুতরাং তোমরা তাদের রওযা জিয়ারত করবে এবং তাদের প্রতি সালাম করবে। ঐ সত্তার কসম যার নিয়ন্ত্রণে আমার প্রাণ রয়েছে,  কিয়ামত পর্যন্ত যে কেউ তাদেরকে সালাম করবে এরা তার জবাব দিবে।’’ ৬৬

➥{হাকিম নিশাপুরীঃ আল-মুস্তাদরাকঃ ২/২৪৮ পৃ,  হাদিস: ২৯৭৭ তিনি বলেন হাদিসটি সহীহ, (২) ইমাম বায়হাকীঃ দালায়েলুন নবুওয়াতঃ ৩/৩০৮ পৃ. (৩) ইমাম জালালুদ্দীন সুয়ুতীঃ শরহুস সুদুরঃ ২৫৫পৃ, মাকতুবাতুত তাওফিকিয়্যাহ, মিশর, তিনি বলেন, হাদিসটি সহীহ, (৪) আল্লামা শফি উকাড়ভীঃ যিকরে জামীলঃ ১১৭-১১৮ পৃ. (৫) মুত্তাকী হিন্দী : কানযুল উম্মাল, ১০/৩৮১ পৃ. হা/২৯৮৯১ (৬) তাবরানী,  মু‘জামুল আওসাত : ৪/৯৭পৃ. হা/৩৭০০}


❏ এই একই শব্দে ইমাম তাবরানী তার “মু’জামুল আওসাত” গ্রন্থে অন্য সনদে ইবনে উমর  হতে হাদিস বর্ণনা করেছেন। ৬৭

➥{হায়সামী, মাযমাউদ যাওয়াইদঃ ৬/১২৩ পৃ. (২) হায়সামী, মাযমাউদ যাওয়াইদ : ৩/৬০ পৃ. হা/৪৩১৩ (৩) তাবরানী, মু‘জামুল কাবীর, ২০/৩৬৪ পৃ.}




দলীল নং-২৪-২৬


❏ ইমাম সুয়ুতী  ইমাম আবু শাইখ  এবং ইমাম ইবনে হিব্বান বর্ণনা করেন-


وَأخرج أَبُو الشَّيْخ من مُرْسل عبيد بن مَرْزُوق قَالَ كَانَت إمرأة بِالْمَدِينَةِ تقم الْمَسْجِد فَمَاتَتْ فَلم يعلم بهَا النَّبِي صلى الله عَلَيْهِ وَسلم فَمر على قبرها فَقَالَ مَا هَذَا الْقَبْر فَقَالُوا أم محجن قَالَ الَّتِي كَانَت تقم الْمَسْجِد قَالُوا نعم فَصف النَّاس فصلى عَلَيْهَا ثمَّ قَالَ أَي الْعَمَل وجدت أفضل قَالُوا يَا رَسُول الله أتسمع قَالَ مَا أَنْتُم بأسمع مِنْهَا فَذكر أَنَّهَا أَجَابَتْهُ قُم الْمَسْجِد


-‘‘হযরত ওবায়দুল্লাহ ইবনে মারযুক  হতে বর্ণনা করেন,  উম্মে মেহজান নামক একজন মহিলা মসজিদে নববীতে ঝাড়– দিতেন। হঠাৎ তার ওফাত হলে রাসূল (ﷺ) এর অজ্ঞাতসারেই তাকে কবরস্থ করা হয়। অতঃপর রাসূল (ﷺ) সাহাবীদেরকে নিয়ে তার কবরকে সামনে রেখে জানাযা পড়ার পর বললেন-


অর্থাৎ- তুমি কোন আমলটি উত্তম পেয়েছ? সাহাবীগণ বললেন, এই মহিলা কি শুনে? তিনি (ﷺ) বললেন,  তোমরা তাঁর চাইতে বেশী শ্রবণ কর না। ৬৮

➥{ইমাম জালালুদ্দীন সুয়ূতিঃ খাসায়েসুল কোবরাঃ ২/১১৫.পৃ. হাদিসঃ ১৮৩৭, তিনি বলেন হাদিসটি মুরসাল হলেও শক্তিশালী।}



দলীল নং- ২৭


❏ হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস  বলেন, 


عَن عِكْرِمَة قَالَ قَالَ إِبْنِ عَبَّاس الْمُؤمن يعْطى مُصحفا فِي قَبره يقْرَأ فِيهِ


-‘‘মু‘মিনকে তার কবরে কুরআন শরীফ দেয়া হয়। তথায় সে পাঠ করে।’’ ৬৯

➥{ইমাম জালালুদ্দীন সুয়ূতিঃ শরহুস সুদুরঃ ২৪০পৃ., তিনি ইমাম খাল্লালের “কিতাবুস সুন্নাহ” এর সূত্রে বর্ণনা করেন।}


তাই বলতে চাই, একজন মু‘মিনের যিদি এই অবস্থা হয় তাহলে অলীদের অবস্থা কিরূপ হবে!



দলীল নং-২৮


বিশিষ্ট সাহাবী হযরত তালহা ইবনে ওবায়দুল্লাহ বলেন, আমি আমার মালপত্র আনার ইচ্ছা করলাম যা গা’বা নামক স্থানে ছিল। পথিমধ্যে রাত হয়ে গেল।


فأويت إِلَى قبر عبد الله بن عَمْرو بن حرَام فَسمِعت قِرَاءَة من الْقَبْر مَا سَمِعت أحسن مِنْهَا فَجئْت إِلَى رَسُول الله صلى الله عَلَيْهِ وَسلم فَذكرت ذَلِك لَهُ فَقَالَ ذَلِك عبد الله


-‘‘তখন আমি আব্দুল্লাহ ইবনে আমর ইবনে হিযামের কবরের পাশে অবস্থান নিলাম। আমি তাঁর কবর হতে এমন সুন্দর কিরাত শুনলাম যা থেকে উত্তম (কিরাত) আমি আর শুনিনি। অতঃপর আমি হুযূর (ﷺ) এর খিদমতে উপস্থিত হলাম এবং তার কাছে এ ঘটনা উলে­খ করলাম। তখন রাসূল (ﷺ) ফরমালেন,  তিনি তো আব্দুল্লাহ (কিরাত পাঠকারী)।’’  ৭০

➥{ইমাম জালালুদ্দীন সুয়ূতিঃ শরহুস সুদুর, ২৪০ পৃ.}



দলীল নং- ২৯


হযরত ইব্রাহিম ইবনে সিম্মাহ মাহলবী  বলেন,  আমার কাছে ঐ লোকেরা বর্ণনা করেছেন যারা সকাল বেলায় “হিসন” নামক স্থান দিয়ে পথ অতিক্রম করতেন।


قَالُوا كُنَّا إِذا مَرَرْنَا بجنبات قبر ثَابت الْبنانِيّ سمعنَا قِرَاءَة الْقُرْآن


-‘‘তারা বলেছেন যে,  যখন আমরা হযরত সাবিত বানানী ‘র কবরের পাশ দিয়ে যেতাম তখন আমরা কুরআনের তিলাওয়াত শুনতাম।’’ ৭১

➥{ইমাম জারীর তাবারী, তাহযীবুল আছার, ইমাম জালালুদ্দীন সুয়ূতি, শরহুস সুদুর, ২৩৮ পৃ., ইমাম আবু নুয়াইম ইস্পাহানী, হিলইয়াতুল আউলিয়া, ২/৩১৯ পৃ.}



দলীল নং-৩০


হযরত আসেম সাকতী  বলেন, আমরা বলখ শহরে একটি কবর খনন করলাম। এতে পার্শ্বস্থ আরেকটি কবর খুলে যায়। আমি তাতে দৃষ্টিপাত করলাম।


فَإِذا شيخ فِي الْقَبْر مُتَوَجّه إِلَى الْقبْلَة وَعَلِيهِ إِزَار أَخْضَر واخضر مَا حوله وَفِي حجره مصحف وَهُوَ يقْرَأ-


-‘‘তখন দেখলাম যে,  যে বৃদ্ধ লোকটি কিবলামুখী হয়ে বসে আছেন তার পরনে রয়েছে সবুজ রংয়ের চাদর এবং আশ-পাশেও সবুজ। তার কোলে একখানা কুরআন শরীফ রয়েছে এবং তিনি তা পড়ছেন।’’  ৭২

➥{ইমাম জালালুদ্দীন সুয়ূতি, শরহুস সুদুর, ২৪১ পৃ. }


━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন