দলীল নং- ৩১
❏ ইমাম রাফেয়ী মক্কী বলেন,
وَقَالَ وَمن الْمَشْهُور أَن الْفَقِيه الْكَبِير الْوَلِيّ الشهير أَحْمد بن مُوسَى بن عجيل سَمعه بعض الْفُقَهَاء الصَّالِحين من قرائه يقْرَأ سُورَة النُّور فِي قَبره
‘‘-আর এটা প্রসিদ্ধ কথা যে, একদল ধার্মিক ফকীহ মহান ফিকহবিদ, বিখ্যাত ওলী, আহমদ ইবনে মুসা ইবনে আযীল কে তার কবরে সূরা নুর পাঠ করতে শুনেছেন।’’ ৭৩
➥{ইমাম জালালুদ্দীন সুয়ূতি, শরহুস সুদুর, ২৬১ পৃ.}
দলীল নং-৩২
❏ ইমাম সুয়ূতি (رحمة الله) বর্ণনা করেন-
وَقَالَ اليافعي فِي كِفَايَة المعتقد أخبرنَا بعض الأخيار عَن بعض الصَّالِحين أَنه كَانَ يَأْتِي قبر وَالِده فِي بعض الْأَوْقَات ويتحدث مَعَه-
-‘‘ইমাম আব্দুল্লাহ শাফেয়ী (رحمة الله) তার ‘কিফায়াতুল মু‘তাকাদ’ গ্রন্থে জনৈক বুজুর্গ থেকে বর্ণনা করেন, তিনি কোন কোন সময় তার পিতার কবরে আগমন করতেন এবং তার সাথে কথা বলতেন।’’ ৭৪
➥{ইমাম জালালুদ্দীন সুয়ূতি, শরহুস সুদুর, ২৬১ পৃ.}
দলীল নং-৩৩
❏ ইমাম জালালুদ্দিন সুয়ূতি (رحمة الله) আরেকটি রেওয়াত উল্লেখ করেছেন, যেমন:
وَأخرج إِبْنِ مَنْدَه وَأَبُو أَحْمد وَالْحَاكِم فِي الكنى بِسَنَد ضَعِيف عَن طَلْحَة بن عبيد الله قَالَ أردْت مَالِي بِالْغَابَةِ فأدركني اللَّيْل فأويت إِلَى قبر عبد الله بن عَمْرو بن حرَام فَسمِعت قِرَاءَة من الْقَبْر مَا سَمِعت أحسن مِنْهَا
-“ইবনে মানদাহ, আবু আহমদ, হাকেম তার আল কুনা গ্রন্থে দুর্বল সনদে বর্ণনা করেছেন। হযরত তালহা ইবনে উবাইদুল্লাহ বলেছেন: আমি ইচ্ছা পোষণ করলাম অনেক দূরে যাব, পথিমধ্যে রাত্র দেখা দিল ফলে আমি আব্দুল্লাহ ইবনে আমর (رضي الله عنه) এর কবরের কাছে গেলাম। অত:পর তার কবর থেকে আমি কোরআন তেলাওয়াতের আওয়াজ শুনতে পেলাম। যা সেখান থেকে শুনলাম ইহা অতি উত্তম ছিল।”
(ইমাম সুয়ূতি, শরহে সূদুর, ১৯০ পৃ. হাদিস নং ১৯)
❏ এই হাদিস থেকেও প্রমাণিত হয় সাহাবীরা স্বীয় মাজারে কোরআন তেলাওয়াত করতেন। অতএব তারা জীবিত।
দলীল নং-৩৪
❏ এ বিষয়ে আরেকটি রেওয়াত উল্লেখ করা যায়,
وَأخرج إِبْنِ مَنْدَه عَن أبي النَّضر النَّيْسَابُورِي الحفار وَكَانَ صَالحا ورعا قَالَ حفرت قبرا فانفتح فِي الْقَبْر قبر آخر فَنَظَرت فِيهِ فَإِذا أَنا بشاب حسن الْوَجْه حسن الثِّيَاب طيب الرّيح جَالِسا متربعا فِي حجره كتاب مَكْتُوب بخضرة أحسن مَا رَأَيْت من الخطوط وَهُوَ يقْرَأ الْقُرْآن
-“আবী নাদ্বরা নিছাপুরী খাফার যিনি নেক বান্দাদের অন্তর্ভূক্ত ছিলেন। আমরা একটি কবর খনন করছিলাম, এতে পাশর্^স্থ আরেকটি কবর খুলে যায়। আমি তাতে দেখলাম, একজন সুন্দর চেহারার যুবক ও উত্তম পোশাক, পবিত্র সুগন্ধিযুক্ত অবস্থায় তার স্থানে বসে আছেন। তার কাছে একটি অতি সুন্দর কিতাব রয়েছে, এত সুন্দর যা আমি পূর্বে দেখিনি আর তিনি তা পাঠ করছেন।”
(ইমাম সুয়ূতি: শরহে সূদুর, ১৯১ পৃ. হাদিস নং ২৮)
এই রেওয়ায়েত দ্বারাও প্রমাণিত হয়, কবরে নেক বান্দাহগণ জীবিত থাকেন।
অতএব, আল্লাহর ওলীগণ যার যার মাজারে জীবিত থাকবেন ও কোরআন তেলাওয়াত করবেন এটাই স্বাভাবিক। উল্লেখিত হাদিস সমূহ দ্বারা ছালেহীন তথা আল্লাহর ওলীগণের সে মহান মর্যাদা ও জীবিত থাকার বিষয়টি অনুধাবন করা যায়।
উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে হলে ইমাম সুয়ূতি এর ‘শরহুস সুদুর’ গ্রন্থ দেখা যেতে পারে।
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
একটি মন্তব্য পোস্ট করুন