✦ অভিমত নং-১১: আল্লামা মুফতী আমিমুল ইহসান (رحمة الله) বলেন,
الضعيف ان تعددت طرقه أو تأيد بما يرجح قويه فهو حسن لغيره-
-‘‘আর দ্বঈফ হাদিস যদি বিভিন্ন সনদে বর্ণিত হয়, গ্রহণীয় হওয়ার প্রমাণ দ্বারা শক্তিশালী হয়, তবে তা ‘হাসান লিগাইরিহী’ হয়ে যাবে।’’ ৬৪
➥৬৪. মুফতি আমিমুল ইহসান : মিযানুল আখবার: ৭ পৃ.
✦ অভিমত নং-১২: আল্লামা শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী (رحمة الله) বলেন :
الضعيف الذى بلغ بتعدد الطرق مرتبة الحسن لغيره ايضا مجمع وَمَا اشتهرَ (مقدمۃ للشیخ : فصل العاشر : ۲۵)
-‘‘আর দ্বঈফ হাদিস যদি বিভিন্ন সনদে বর্ণিত হওয়ার দরুন “হাসান লিগাইরিহী” হওয়ার মর্যাদায় উপনীত হয়, তা দলীল হওয়া সম্পর্কে আলিমগণ একমত হয়েছেন।’’৬৫
➥৬৫. আল্লামা শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী : মুকাদ্দামতুশ্ শায়খ, পৃ-২৫
✦ অভিমত নং-১৩: আল্লামা বদরুদ্দিন আইনী (رحمة الله) বলেন :
وَاِذَا قَوی الضَّعِیفُ بِطَرِی اَخر أو اسانیدُ اخر حاد حَسَن لغیرہ
-‘‘যখন দ্বঈফ হাদিস অন্য কোন সনদ বা বর্ণনা দ্বারা শক্তিশালী হয় অর্থাৎ দুর্বলতা দূর হয়ে যায়, তখন তা হাসান লিগাইরিহী রূপে গৃহিত হবে। ’’ ৬৬
➥৬৬. আল্লামা বদরুদ্দীন আইনী : উমদাদুল ক্বারী শরহে বুখারী : ১/৯ পৃ.
✦ অভিমত নং-১৪: দুররুল মুখতার গ্রন্থের প্রথম খণ্ড مستحبات الوضوء শীর্ষক অধ্যায়ে ওযুর বিভিন্ন অংশের দু’আ প্রসঙ্গে বর্ণিত আছে,
وَقد رَوَاہ اِبنُ حِبَّانَ وَغَیرُہ عَنه عَلَیهِ السَّلامُ مِن طُرُفٍ
-‘‘এ হাদিসটি ইমাম ইবনে হিব্বানর প্রমুখের কয়েকটি সনদ দ্বারা মারফূ সূত্রে বর্ণিত হয়েছে।’’
✦ অভিমত নং-১৫: উক্ত রেওয়ায়েতের ব্যাখ্যায় ইমাম ইবনে আবেদীন শামী (رحمة الله) বলেন :
أَيْ يُقَوِّي بَعْضُهَا بَعْضًا فَارْتَقَى إلَى مَرْتَبَةِ الْحَسَنِ
-‘‘কতেক সনদ কতেক সনদকে শক্তি জোগায়। তাই এ হাদিস “হাসান” পর্যায়ে পৌঁছে গেছে।’’ ৬৭
➥৬৭. আল্লামা ইমাম ইবনে আবেদীন শামী : ফতোয়ায়ে শামী : ১/৪২৮
✦ অভিমত নং-১৬: আহলে হাদিসদের মুহাদ্দিস আব্দুর রহমান মোবারকপুরী লিখেন-
وَتَعَدُّدُ الطُّرُقِ يُبَلِّغُ الْحَدِيثَ الضَّعِيفَ إِلَى حَدِّ الْحَسَنِ
-‘‘যঈফ হাদিস যখন একাধিক সূত্রে বর্ণিত হয় তা ‘হাসান’ স্তরে উন্নিত হয়।’’ (তুহফাতুল আহওয়াজি, ২/৩৭২ পৃ.)
❏ তিনি তার উক্ত গ্রন্থে আরেক স্থানে লিখেন-
وَهُوَ حَدِيثٌ ضَعِيفٌ لَكِنَّهُ مَرْوِيٌّ مِنْ طُرُقٍ يُقَوِّي بَعْضُهَا بَعْضًا
-‘‘এ হাদিসটির সনদ যঈফ, তবে সনদটি যেহেতু একাধিক সূত্রে বর্ণিত হওয়ায় একটি সূত্র অপর সূত্রকে শক্তিশালী করেছে (হাসান স্তরে উপনীত হয়েছে)।’’ (তুহফাতুল আহওয়াজি, ১/২৩৭ পৃ.)
❏ ইমাম ইবনে হাজার আসকালানী (رحمة الله) লিখেন-
لأن كثرة الطرق تقوِّي.
-‘‘হাদিস যখন অধিক পদ্ধতিতে বর্ণিত হয় তা শক্তিশালী হয়।’’ (নুখবাতুল ফিকর, ৮০ পৃ.)
তাই প্রমাণিত হলো যে, দ্বঈফ হাদিসে একাধিক সূত্রে বর্ণিত হলে তা আর দ্বঈফ থাকে না; বরং হাসান হাদিস হয়ে যায়।
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
الضعيف ان تعددت طرقه أو تأيد بما يرجح قويه فهو حسن لغيره-
-‘‘আর দ্বঈফ হাদিস যদি বিভিন্ন সনদে বর্ণিত হয়, গ্রহণীয় হওয়ার প্রমাণ দ্বারা শক্তিশালী হয়, তবে তা ‘হাসান লিগাইরিহী’ হয়ে যাবে।’’ ৬৪
➥৬৪. মুফতি আমিমুল ইহসান : মিযানুল আখবার: ৭ পৃ.
✦ অভিমত নং-১২: আল্লামা শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী (رحمة الله) বলেন :
الضعيف الذى بلغ بتعدد الطرق مرتبة الحسن لغيره ايضا مجمع وَمَا اشتهرَ (مقدمۃ للشیخ : فصل العاشر : ۲۵)
-‘‘আর দ্বঈফ হাদিস যদি বিভিন্ন সনদে বর্ণিত হওয়ার দরুন “হাসান লিগাইরিহী” হওয়ার মর্যাদায় উপনীত হয়, তা দলীল হওয়া সম্পর্কে আলিমগণ একমত হয়েছেন।’’৬৫
➥৬৫. আল্লামা শায়খ আব্দুল হক মুহাদ্দিস দেহলভী : মুকাদ্দামতুশ্ শায়খ, পৃ-২৫
✦ অভিমত নং-১৩: আল্লামা বদরুদ্দিন আইনী (رحمة الله) বলেন :
وَاِذَا قَوی الضَّعِیفُ بِطَرِی اَخر أو اسانیدُ اخر حاد حَسَن لغیرہ
-‘‘যখন দ্বঈফ হাদিস অন্য কোন সনদ বা বর্ণনা দ্বারা শক্তিশালী হয় অর্থাৎ দুর্বলতা দূর হয়ে যায়, তখন তা হাসান লিগাইরিহী রূপে গৃহিত হবে। ’’ ৬৬
➥৬৬. আল্লামা বদরুদ্দীন আইনী : উমদাদুল ক্বারী শরহে বুখারী : ১/৯ পৃ.
✦ অভিমত নং-১৪: দুররুল মুখতার গ্রন্থের প্রথম খণ্ড مستحبات الوضوء শীর্ষক অধ্যায়ে ওযুর বিভিন্ন অংশের দু’আ প্রসঙ্গে বর্ণিত আছে,
وَقد رَوَاہ اِبنُ حِبَّانَ وَغَیرُہ عَنه عَلَیهِ السَّلامُ مِن طُرُفٍ
-‘‘এ হাদিসটি ইমাম ইবনে হিব্বানর প্রমুখের কয়েকটি সনদ দ্বারা মারফূ সূত্রে বর্ণিত হয়েছে।’’
✦ অভিমত নং-১৫: উক্ত রেওয়ায়েতের ব্যাখ্যায় ইমাম ইবনে আবেদীন শামী (رحمة الله) বলেন :
أَيْ يُقَوِّي بَعْضُهَا بَعْضًا فَارْتَقَى إلَى مَرْتَبَةِ الْحَسَنِ
-‘‘কতেক সনদ কতেক সনদকে শক্তি জোগায়। তাই এ হাদিস “হাসান” পর্যায়ে পৌঁছে গেছে।’’ ৬৭
➥৬৭. আল্লামা ইমাম ইবনে আবেদীন শামী : ফতোয়ায়ে শামী : ১/৪২৮
✦ অভিমত নং-১৬: আহলে হাদিসদের মুহাদ্দিস আব্দুর রহমান মোবারকপুরী লিখেন-
وَتَعَدُّدُ الطُّرُقِ يُبَلِّغُ الْحَدِيثَ الضَّعِيفَ إِلَى حَدِّ الْحَسَنِ
-‘‘যঈফ হাদিস যখন একাধিক সূত্রে বর্ণিত হয় তা ‘হাসান’ স্তরে উন্নিত হয়।’’ (তুহফাতুল আহওয়াজি, ২/৩৭২ পৃ.)
❏ তিনি তার উক্ত গ্রন্থে আরেক স্থানে লিখেন-
وَهُوَ حَدِيثٌ ضَعِيفٌ لَكِنَّهُ مَرْوِيٌّ مِنْ طُرُقٍ يُقَوِّي بَعْضُهَا بَعْضًا
-‘‘এ হাদিসটির সনদ যঈফ, তবে সনদটি যেহেতু একাধিক সূত্রে বর্ণিত হওয়ায় একটি সূত্র অপর সূত্রকে শক্তিশালী করেছে (হাসান স্তরে উপনীত হয়েছে)।’’ (তুহফাতুল আহওয়াজি, ১/২৩৭ পৃ.)
❏ ইমাম ইবনে হাজার আসকালানী (رحمة الله) লিখেন-
لأن كثرة الطرق تقوِّي.
-‘‘হাদিস যখন অধিক পদ্ধতিতে বর্ণিত হয় তা শক্তিশালী হয়।’’ (নুখবাতুল ফিকর, ৮০ পৃ.)
তাই প্রমাণিত হলো যে, দ্বঈফ হাদিসে একাধিক সূত্রে বর্ণিত হলে তা আর দ্বঈফ থাকে না; বরং হাসান হাদিস হয়ে যায়।
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
একটি মন্তব্য পোস্ট করুন