কিয়ামত ও জান্নাতের গুণাবলী


৩৩- كِتَابُ الْقِيَامَةِ وَصِفَةِ الْـجَنَّةِ

১- بَابٌ

٥٢١- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ إِسْمَاعِيْلَ، عَنْ أَبِيْ صَالِحٍ، عَنْ أُمِّ هَانِئٍ، عَنْ رَسُوْلِ اللهِ ، قَالَ : إِنَّ يَوْمَ الْقِيَامَةِ ذُوْ حَسْرَةٍ وَنَدَامَةٍ.


৩৩. কিয়ামত ও জান্নাতের গুণাবলী অধ্যায়,


বাব নং ২৩২. ১.


৫২১. অনুবাদ: ইমাম আবু হানিফা ইসমাঈল থেকে, তিনি আবু সালেহ থেকে, তিনি উম্মে হানী (رضي الله عنه) থেকে, তিনি রাসূল (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, কিয়ামতের দিবস হবে অনুতাপ ও অনুশোচনার দিন।

٥٢٢- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ إِسْمَاعِيْلَ، عَنْ أَبِيْ صَالِحٍ، عَنْ أُمِّ هَانِئٍ، عَنْ رَسُوْلِ اللهِ ، قَالَ : إِنَّ الْقِيَامَةَ ذُوْ حَسْرَةٍ وَنَدَامَةٍ.

৫২২. অনুবাদ: ইমাম আবু হানিফা ইসমাঈল থেকে, তিনি আবু সালেহ থেকে, তিনি উম্মে হানী (رضي الله عنه) থেকে, তিনি রাসূল (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, কিয়ামতের দিবস হবে অনুতাপ ও অনুশোচনার দিন।

٥٢٣- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ إِسْمَاعِيْلَ، عَنْ أَبِيْ صَالِحٍ، عَنْ أُمِّ هَانِئٍ، قَالَتْ: قَالَ رَسُوْلُ اللهِ  : إِنَّ اللهَ خَلَقَ مِنَ الْـجَنَّةِ مَدِيْنَةً مِنْ مِسْكٍ أَذْفَرَ، مَاؤُهَا السَّلْسَبِيْلُ، وَشَجَرُهَا خُلِقَتْ مِنْ نُوْرٍ، فِيْهَا حُوْرٌ حِسَانٌ عَلَىٰ كُلِّ وَاحِدَةٍ سَبْعُوْنَ ذُؤَابَةً، لَوْ أَنَّ وَاحِدَةً مِنْهَا أَشْرَقَتْ فِي الْأَرْضِ لَأَضَاءَتْ مَا بَيْنَ الْـمَشْرِقِ وَالْـمَغْرِبِ، وَلَمَلَأَتْ مِنْ طِيْبِ رِيْحِهَا مَا بَيْنَ السَّمَاءِ وَالْأَرْضِ، فَقَالُوْا: يَا رَسُوْلَ اللهِ! لِـمَنْ هَذَا؟ قَالَ : لِـمَنْ كَانَ سَمْحًا فِي التَّقَاضِي.

وَفِيْ رِوَايَةٍ، قَالَ : لَوْ أَنَّ وَاحِدَةً مِنَ الْـحُوْرِ الْعِيْنِ أَشْرَفَتْ، لَأَضَاءَتْ مَا بَيْنَ الْـمَشْرِقِ وَالْـمَغْرِبِ، وَلَمَلَأَتْ مَا بَيْنَ السَّمَاءِ وَالْأَرْضِ مِنْ طِيْبِهَا.

وَفِيْ رِوَايَةٍ، قَالَتْ: قَالَ رَسُوْلُ اللهِ  : إِنَّ لِلهِ مَدِيْنَةً خُلِقَتْ مِنْ مِسْكٍ أَذْفَرَ، مُعَلَّقَةً تَحْتَ الْعَرْشِ، وَشَجَرٌ مِنْ النُّوْرٍ، وَمَاؤُهَا السَّلْسَبِيْلُ، وَحُوْرُ عِيْنِهَا خُلِقَتْ مِنْ بَنَاتِ الْـجِنَانِ، عَلَىٰ كُلِّ وَاحِدَةٍ مِنْهُنَّ سَبْعُوْنَ ذُؤَابَةً، لَوْ أَنَّ وَاحِدَةً مِنْهُنَّ عُلِّقَتْ فِي الْـمَشْرِقِ، لَأَضَاءَتْ أَهْلَ الْـمَغْرِبِ.

৫২৩. অনুবাদ: ইমাম আবু হানিফা ইসমাঈল থেকে, তিনি আবু সালেহ থেকে, তিনি উম্মে হানী (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, আল্লাহ তায়ালা জান্নাতে মিশক আযফার এর এমন এক শহর তৈরি করেছেন, যার পানি সুমিষ্ট, এর বৃক্ষসমূহ নূরের তৈরি, সেখানে থাকবে অপূর্ব সুন্দরী হুরগণ। তাদের প্রত্যেকের সত্তরটি চুলের গোছা থাকবে। যদি তাদের মধ্যে একজনও ভূমন্ডলে নূর বিকীরণ করে তখন ভূমন্ডলের পূর্ব দিগন্ত থেকে পশ্চিম দিগন্ত পর্যন্ত নূরের আলোয় আলোকিত হয়ে যাবে এবং নভোমন্ডল ও ভূমন্ডলের মধ্যবর্তী স্থান তাদের সুগন্ধি ছড়িয়ে পড়বে। লোকেরা বলল, ইয়া রাসূলাল্লাহ! এগুলো কার জন্য? তিনি বললেন, যে ঋণ আদায়ের ব্যাপারে শীথিলতা বা সহানুভূতি প্রদর্শন করে।

অন্য এক বর্ণনায় আছে, তিনি বলেন, বড় বড় চোখ বিশিষ্ট একজন হুরও যদি পৃথিবীতে প্রকাশিত হয় তবে পৃথিবীর পূর্ব ও পশ্চিমের মধ্যবর্তী স্থান আলোকিত হয়ে যাবে এবং এর সুগন্ধিতে নভোমন্ডল ও ভূমন্ডলের মধ্যবর্তীস্থান সুবাসিত হয়ে যাবে।

অপর এক বর্ণনায় উম্মে হানী (رضي الله عنه) বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, আল্লাহ তায়ালা মিশকে আযকার দিয়ে একটি শহর তৈরি করে আরশের নীচে লটকানো অবস্থায় রেখেছেন। এর বৃক্ষ নূরের তৈরি, পানি সুমিষ্ট আর হুরগণ জান্নাতের ঘাস দ্বারা সৃষ্ট। এদের প্রত্যেকের সত্তরটি করে চুলের বেণী হবে। এদের একজনকেও যদি পূর্ব দিগন্তে লটকিয়ে দেয়া হয়, তাহলে পশ্চিম দিগন্তে অবস্থিত সবকিছুকে আলোকিত করে দেবে।

ব্যাখ্যা: পবিত্র কুরআন ও হাদিসের অনেক স্থানে পরকালে জান্নাতের নিয়ামত তথা সুখ,স্বাচ্ছন্দ ও আরাম-আয়েশের কথা বলে মানুষের অন্তরে এগুলোর প্রতি আকর্ষণ সৃষ্টি করা হয়েছে। যাতে এগুলো পাওয়া ও ভোগ করার লোভে হলেও যেন অন্তত মানুষ গুনাহের কাজ থেকে বিরত থাকে এবং ভাল কাজের প্রতি অগ্রসর হয়।

قال جامعه الشيخ المحقق العلامة الفهامة مولانا شيخ محمد عابد السندى الانصارى هذا اخر ما وجدته من رواية الحفصكى فى مسند الامام الاعظم ابى حنيفة النعمان والحمدلله الذى عم نواله على العبادو الصلوة على رسوله محمد المصطفى وعلى اله واصحابه الا مجاد فقط-
❏এই মুসনাদের সংকলক শেখ মুহাক্কিক আল্লামা মাওলানা মুহাম্মদ আবেদ সিন্ধী আনসারী (رحمة الله) বলেন, এটি ইমাম আবু হানিফা নু’মান (رحمة الله)’র মুসনাদে ইমাম আ‘যম এর আল্লামা হাফসাকী (رحمة الله)’র সূত্রে বর্ণিত সর্বশেষ রেওয়ায়েত। সমস্ত প্রশংসা আল্লাহর জন্য, যার নেয়ামতরাজী সকলের উপর বিদ্যমান। আর দরূদ অবতীর্ণ হোক তাঁর নির্বাচিত রাসূল (ﷺ)  এর উপর এবং তাঁর পরিবারবর্গ ও মনোনীত সাথীদের উপর।

+++++++++

কিতাবঃ শরহে মুসনাদে ইমাম আ‘যম আবু হানিফা 
[ইমাম আবু হানিফা (রহ.) এর সংকলিত কিতাব মুসনাদে ইমামে আজমের ব্যাখ্যাগ্রন্থ]

ব্যাখ্যাকারঃ হাফেজ মাওলানা মুহাম্মদ ওসমান গণি
আরবি প্রভাষকঃ
জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া
ষোলশহর, চট্টগ্রাম।



সমাপ্ত

Post a Comment

নবীনতর পূর্বতন