আপনি মানুষ নাকি জিন?


আপনি মানুষ নাকি জিন? 


প্রসিদ্ধ সাহাবী হযরত সায়্যিদুনা আবু দারদা رَضِيَ اللّٰهُ عَنۡهُ এর দাসী একদিন জিজ্ঞাসা করলাে: হুযুর! সত্যি করে বলুন! আপনি কি মানুষ নাকি জিন? তিনি বললেন: اَلۡحَمۡدُ لِلّٰهِ আমি মানুষ। দাসী বলতে লাগল: আমার তাে মানুষ মনে হচ্ছে না, কেননা আমি ৪০ দিন ধরে লাগাতার আপনাকে বিষপান করাচ্ছি কিন্তু আপনার কিছুই হচ্ছে না! তিনি বললেন: তুমি কি জানাে না, যে ব্যক্তি সর্বাবস্থায় আল্লাহর যিকির করতে থাকে, তাকে কোন কিছুই ক্ষতি করতে পারে না আর আমি اَلۡحَمۡدُ لِلّٰهِ  ইসমে আযম সহকারে আল্লাহর যিকির করে থাকি। জিজ্ঞাসা করলাে: সেই ইসমে আযম কোনটি? বললেন: (আমি প্রতিবার পানাহারের পূর্বে এ দোয়া পাঠ করে নিই:) 


بِسۡمِ اللّٰهِ الَّذِیۡ لَا يَضُرُّ مَعَ اِسۡمِهٖ شَيۡءٌ فِی الۡاَرۡضِ وَلَا فِی السَّمَاءِ وَهُوَ السَّمِيۡعُ الۡعَلِيۡم 


(অর্থাৎ আল্লাহ পাকের নামে শুরু করছি, যাঁর নামের বরকতে জমীন ও আসমানের কোন কিছুই ক্ষতি করতে পারে না আর তিনি সর্বশ্রোতা ও মহাজ্ঞানী) । 

এরপর তিনি  رَضِيَ اللّٰهُ عَنۡهُ জিজ্ঞাসা করলেন: তুমি কেনাে আমাকে বিষ দিচ্ছাে? আরয করলাে: আপনার প্রতি আমার বিদ্বেষ ছিলাে। এ উত্তর শুনতেই তিনি  رَضِيَ اللّٰهُ عَنۡهُ বললেন: তুমি আল্লাহ পাকের জন্য মুক্ত আর তুমি আমার সাথে যা কিছু করেছাে তাও আমি তােমাকে ক্ষমা করে দিলাম। (হায়াতুল হাইওয়ানুল কুবরা, ১/৩৯১। ফয়যানে বিসমিল্লাহ, ১১৯ পৃষ্ঠা) 

______________

আল্লাহ তাআলার ৯৯ নামের বরকত 

লেখক : আমীরে আহলে সুন্নাত মাওলানা মুহাম্মদ বিলাল মুহাম্মদ ইলইয়াস আত্তার কাদেরী রযবীয়া (দা.)

Post a Comment

নবীনতর পূর্বতন