বিতিরের পর দু’রাকাত নামাজ পড়ার বর্ণনা
بيان الصلوٰة بعد الوتر ركعتين
ثبتت بروايات صحيحة انه صلى الله عليه وسلم كان يصلى بعد الوتر ركعتين.
وفى صحيح مسلم عن عائشة رضى الله عنها انه صلى الله عليه وسلم كان يصلى ثلاث عشر ركعة يصلى ثمان ركعات ثم يوتر ثم يصلى ركعتين وهو جالس .
وفى مسند الامام أحمد رحمة الله عليه روى عن ام سلمة انها قالت كان رسول الله صلى الله عليه وسلم يصلى بعد الوتر ركعتين خفيفتين وهو جالس.
ابو أمامة يروى كان رسول الله صلى الله عليه وسلم يصلى ركعتين بعدالوتر وهو جالس .
يقرأ فيهما باذا زلزلت الارض الخ – وقل ياايها الكافرون الخ – وروى هذا المعنى ايضاجماعة من الصحابة غير من ذكرنا وظاهره معارض بحديث اجعلوا ’’اخر صلاتكم بالليل وترا‘‘ .
قال جماهير العلماء صلاها لبيان الجواز, ليعلم ان بعد الوتر يجوز صلوة النوافل – وان الوتر لايقطع صلوة النوافل – وعلى هذا يكون قوله اجعلوا آخر صلاتكم بالليل وترا – مبنيا على الاستحباب وهذه الصلوٰة ملحقة ومشفوعة بالوتر – وجارية مجرى سنة الوتر لاسيما على مذهب بوجوب الوتر .
ان صلوٰة المغرب وترالنهار مشفوعة من السنة بركعتين كذلك وترالليل ايضا مشفوع من السنة بركعتين (والله ورسوله اعلم هذا ماظهر لى والعلم عندالله) .
বিশুদ্ধ বহু রেওয়ায়ত দ্বারা প্রমাণিত অবশ্যই নবী করিম (ﷺ) বিতিরের পর দু’রাকাত নামাজ আদায় করতেন। সহীহ মুসলিম শরীফে হযরত আয়শা ছিদ্দিকা (رضي الله عنه) হতে বর্ণিত নবী করিম (ﷺ) তের রাকাত আদায় করতেন; প্রথমে আট রাকাত পড়তেন এরপর বিতির পড়তেন অত:পর দু’রাকাত বসা অবস্থায় পড়তেন। মুসনাদে ইমাম আহমদে হযরত উম্মে সালমা (رضي الله عنه) হতে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বিতিরের পর দু’রাকাত হালকাভাবে বসা অবস্থায় আদায় করতেন।
অনুরূপ হযরত আবু উমামাহ (رضي الله عنه) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (ﷺ) বিতিরের পর বসা অবস্থায় দু’রাকাত আদায় করতেন। উভয় রাকাতে প্রথমে ‘‘ইজাজুল জিলাতিল আরদু’’ দ্বিতীয় রাকাতে ‘‘কুল ইয়া আইয়্যুহাল কাফেরুন’’ পড়তেন। এ মর্মানুসারে হযরাত সাহাবায়ে কেরামের (رضي الله عنه) এক জামাতও আমাদের উলেখ ব্যতীত বর্ণনা করেছেন। তবে এ সকল হাদীস প্রকাশ্যভাবে ‘‘তোমরা বিতিরকে রাতের শেষ নামাজ কর’’ হাদীসের সাথে বৈপরীত্য হয়েছে। জমহুর উলামায়ে কেরাম উহা বয়ানে জাওয়াজের জন্য পড়েছেন বলে মতামত ব্যক্ত করেছেন। যাতে বুঝা যায় বিতির নামাজের পরও নফল নামাজ জায়েজ আছে। বিতির নামাজ নফল নামাজকে বিচ্ছিন্ন করে না বরং উহার বৈধতা বিদ্যমান থাকে। সুতরাং এ ভিত্তিতে তাঁর (ﷺ) এর উক্তি ‘‘বিতিরকে রাতের নামাজের পরিসমাপ্তি কর’’ মুস্তাহাবের অর্থে ধরে নেয়া হবে। এ নামাজ বিতির নামাজের সাথে যুক্ত ও জোড়া নামাজ। এ নামাজ বিতির নামাজের সুন্নাতের স্থলাভিষিক্ত হবে বিশেষ করে যে মজহাব মতে বিতির ওয়াজিব। অবশ্যই মাগরিবের নামাজ দিনের বিতির জোড়া দু’রাকাত সুন্নাত অনুরূপ। রাতের বিতিরও দু’রাকাত সুন্নাতের সাথে জোড়া হয়েছে। (আল্লাহ তায়ালা ও তাঁর রাসূল (ﷺ) অধিক জ্ঞাত ইহা আমার বুঝে যা আসছে, বাস্তব জ্ঞান আল্লাহর নিকট)।
___________________
কিতাবঃ তরিকুস সালাত আ’লা ছাবিলিল ইজাজ বিল্-মাযহাবিল হানাফী
রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী (রহমাতুল্লাহি আলাইহি)
অনুবাদক: মাওলানা ছালেহ আহমদ
🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan]
একটি মন্তব্য পোস্ট করুন