প্রকাশ্যে গায়বী সংবাদ দেয়ার ঘোষণা

 

প্রকাশ্যে গায়বী সংবাদ দেয়ার ঘোষণা-



❏ বুখারী শরীফের كِتَابُ الْاِعْتِصَامِ بِالْكِتَاِب وَالسُّنَّةِ এ ও তাফসীরে খাযেনে لاَ تَسْئَلُوْا عَنِ الْاَشْيَاءِ اِنْه تُبْدَ لَكُمْ. আয়াতের ব্যাখ্যায় উল্লেখিত আছে,



قَامَ عَلَى المِنْبَرِ، فَذَكَرَ السَّاعَةَ، وَذَكَرَ أَنَّ بَيْنَ يَدَيْهَا أُمُورًا عِظَامًا، ثُمَّ قَالَ: مَنْ أَحَبَّ أَنْ يَسْأَلَ عَنْ شَيْءٍ فَلْيَسْأَلْ عَنْهُ، فَوَاللَّهِ لاَ تَسْأَلُونِي عَنْ شَيْءٍ إِلَّا أَخْبَرْتُكُمْ بِهِ مَا دُمْتُ فِي مَقَامِي هَذَا، قَالَ أَنَسٌ: فَأَكْثَرَ النَّاسُ البُكَاءَ، وَأَكْثَرَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ يَقُولَ: سَلُونِي، فَقَالَ أَنَسٌ: فَقَامَ إِلَيْهِ رَجُلٌ فَقَالَ: أَيْنَ مَدْخَلِي يَا رَسُولَ اللَّهِ؟ قَالَ: النَّارُ، فَقَامَ عَبْدُ اللَّهِ بْنُ حُذَافَةَ فَقَالَ: مَنْ أَبِي يَا رَسُولَ اللَّهِ؟ قَالَ: أَبُوكَ حُذَافَةُ، قَالَ: ثُمَّ أَكْثَرَ أَنْ يَقُولَ: سَلُونِي سَلُونِي



-‘‘একদিন হুযুর (ﷺ) মিম্বরের উপর দাঁড়ালেন। অতঃপর কিয়ামতের উল্লেখপূর্বক এর আগে যে সমস্ত ভয়ানক ঘটনাবলী ঘটবে, সে সম্পর্কে বর্ণনা দিলেন। এরপর তিনি (ﷺ) বললেন, ‘যার যা খুশী জিজ্ঞাসা করতে পার।’ খোদার শপথ, এ জায়গা অর্থাৎ এ মিম্বরে আমি যতক্ষণ দণ্ডায়মান আছি, ততক্ষণ তোমরা যা কিছু জিজ্ঞাসা কর না কেন, আমি অবশ্যই উত্তর দেব।’ হযরত আনাস (رضي الله عنه) বলেন, হুজুর (ﷺ)-এর এ জ্বালাময়ী অবস্থা দেখে অনেকে কাঁদতে শুরু করলেন। তিনি অসংখ্য বার বলতে লাগলেন, তোমরা আমাকে প্রশ্ন কর। হযরত আনাস (رضي الله عنه) বলেন, এ অবস্থা দেখে জনৈক ব্যক্তি দাঁড়িয়ে আরয করলেন, ‘পরকালে আমার ঠিকানা কোথায় হবে?’ ফরমালেন জাহান্নামের মধ্যে। হযরত আবদুল্লাহ ইবনে হুযাফা (رضي الله عنه) দাঁড়িয়ে জিজ্ঞাসা করলেন হে আল্লাহর রাসূল! ‘আমার বাবা কে? ইরশাদ করেন, হুযাফা।’ এরপর রাসূল (ﷺ) জ্বালাময়ী অবস্থায় বার বার বলতে লাগলেন, জিজ্ঞাসা করো, জিজ্ঞাসা করো।’’ ১৪৮


{১৪৮. বুখারীঃ আস-সহীহঃ ৯/৯৫পৃ. হাদিসঃ ৭২৯৪, ইবনে হিব্বান, আস্-সহিহ, ১/৩০৯পৃ. হাদিসঃ ১০৬, বগভী, শরহে সুন্নাহ, ১৩/২৯৯পৃ. হাদিস, ৩৭২০, আব্দুর রায্যাক, জামেউ মা‘মার বিন রাশেদ, ১১/৩৭৯পৃ. হাদিস, ২০৭৯৬, মাকতুবাতুল ইসলামী, বয়রুত, প্রকাশ.১৪০৩হি., ইমাম খাযেন, তাফসীরে খাযেন, ২/৮২পৃ. দারুল কুতুব ইলমিয়্যাহ, বয়রুত, লেবানন, প্রকাশ. ১৪১৫হি.}


 


আক্বিদা


এ হাদিস থেকে জানতে পারলাম রাসূল (ﷺ) সাহাবায়ে কেরামদেরকে প্রশ্ন করার জন্য কোন শর্ত বেধে দেননি, বরং বলেছেন তোমাদের যা ইচ্ছা জিজ্ঞেস কর, কেননা সাহাবায়ে কিরামের এ বিশ্বাস ছিল যে মহান রব রাসূল (ﷺ) কে প্রকাশ ও অপ্রকাশ্য সকল সংবাদ বলার ক্ষমতা দান করেছেন। আর এটি অবিশ্বাস করেছিল কতিপয় মুনাফিকরা। এ হাদিসে আরও কয়েকটি বিষয় সুস্পষ্ট প্রতিভাত হলো যেমন জান্নাতী জাহান্নামী হওয়া এবং কে হুযাফা (رضي الله عنه)-এর সত্যিকার বাবা এটি ইলমে গায়ব ছাড়া কখনই বলা সম্ভব নয়। ১৪৯


{১৪৯. সম্পাদক কর্তৃক সংযোজিত।}


____________________

আকাইদে সাহাবাহ

(সাহাবায়ে কিরামদের সাথে সুন্নি আক্বিদার সাদৃশ্য)

মূল:আল্লামা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ

ক্বাদেরী আশরাফী (رحمة الله)

বঙ্গানুবাদ: মাওলানা হাফেয মুহাম্মদ আতিকুর রহমান

সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।

https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan


Post a Comment

নবীনতর পূর্বতন