❏ প্রশ্ন-৮৩: রমযান মুবারক ছাড়া বিতির নামায জামাতে পড়ার হুকুম কী?
✍ উত্তর: শরহে ইলিয়াস ১ম খন্ডর ২৪২ পৃষ্ঠায় উল্লেখ আছে যে,
ان الاقتداء فى الوتربالامام خارج رمضان جائز-
‘পবিত্র রমযান ছাড়া বিতির নামায ইমামের পিছনে জামাত সহকারে আদায় করা জায়েয।’
قال ابن عابدين ويمكن ان يقال الظاهر ان الجماعة فيه اى الوتر غير مستحبة ثم ان كان ذٰلك احياناكما فعل عمر رضى الله عنه كان مباحًا غير مكروه وان كان على سبيل المواظبة كان بدعة مكروهة لانه خلاف المتوارث .
ولو صلوٰ الوتر بجماعة فى غير رمضان فهو صحيح مكروه كالتطوع فى غير رمضان بجماعة، وقيّده فى الكافى بان يكون على سبيل التداعى .
অবশ্য রমযান শরীফে বিতির নামায জামাত সহকারে আদায় করা সকল ইমামের ঐকমত্যে সুন্নাত। রমযান মুবারক ব্যতীত বিতির জামাতে আদায় করা মাকরূহ সমেত শুদ্ধ। যেরূপ রমযান এর বাইরে নফল নামায জামাতে পড়া মাকরূহ। অবশ্য যদি ডাকাডাকি ছাড়া হঠাৎ পড়ানো হয় যেমন আমিরুল মু’মিনীন হযরত ওমর (رضى الله تعالي عنه) পড়িয়েছিলেন, তাহলে মাকরূহ ছাড়া মুবাহ হবে।
113. ফতওয়া শামী, নফল নামাযে ইকতিদা করা মাকরূহ অধ্যায়, খন্ড-২, পৃষ্ঠা-৪৮।
হ্যাঁ! কাফি প্রণেতা উল্লেখ করেন যে, নফল নামায যদি এমন হয় যে, কোনো ডাকা-ডাকি ছাড়াই সমবেত হয় (যেমন- শবে বরাত), তবে এমতাবস্থায় জামাতে পড়া জায়েয। ‘শরহে ইলিয়াস’-এর ইবারত দ্বারা জায়েয প্রমাণিত হয় এবং অধিকাংশ ফোকাহা-ই কিরামও মূল নামায জায়েয হওয়ার পক্ষে অভিমত ব্যক্ত করেছেন। হ্যাঁ! যদি পরস্পর ডাকাডাকি করে সব সময় জামাতে আদায় করে, তাহলে মাকরূহ হবে।
114. বাহরুল রায়েক, নফল অধ্যায়, খন্ড-১, পৃষ্ঠা-৭০;
আল জওহিরাতুন নায়্যিরা, কিয়ামে রমযান অধ্যায়, খন্ড-১, পৃষ্ঠা ১২০।
________________
কিতাবঃ ফতোয়ায়ে আজিজি (২য় খন্ড)
রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী
সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan
একটি মন্তব্য পোস্ট করুন