রাসূল (ﷺ)-এর ইলমে গায়বের মাধ্যমে ইসলাম গ্রহণ-
❏ হযরত রাবী‘আ ইবনে কা‘ব (رضي الله عنه) হতে বর্ণিত। তিনি বলেন,
كَانَ إِسْلَامُ أَبِي بَكْرٍ رَضِيَ اللَّهُ عَنْهُ شَبِيهًا بِوَحْيٍ مِنَ السَّمَاءِ، وَذَلِكَ أَنَّهُ كَانَ تَاجِرًا بِالشَّامِ، فَرَأَى رُؤْيَا، فَقَصَّهَا عَلَى بَحِيرَا الرَّاهِبِ، فَقَالَ لَهُ: مَنْ أَيْنَ أَنْتَ؟ قَالَ: مِنْ مَكَّةَ، قَالَ: مِنْ أَيِّهَا؟ قَالَ: مِنْ قُرَيْشٍ، قَالَ: فَإِيشِ أَنْتَ؟ قَالَ: تَاجِرٌ، قَالَ: إِنْ صَدَّقَ اللَّهُ رُؤْيَاكَ فَإِنَّهُ سَيَبْعَثُ نَبِيًّا مِنْ قَوْمِكَ تَكُونُ وَزِيرَهُ فِي حَيَاتِهِ وَخَلِيفَتَهُ بَعْدَ مَوْتِهِ، فَأَسَرَّ أَبُو بَكْرٍ رَضِيَ اللَّهُ عَنْهُ هَذِهِ، حَتَّى بُعِثَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَجَاءَهُ، فَقَالَ: يَا مُحَمَّدُ مَا الدَّلِيلُ عَلَى مَا تَدَّعِي؟ قَالَ: الرُّؤْيَا الَّتِي رَأَيْتَ بِالشَّامِ ، فَعَانَقَهُ، وَقَبَّلَ بَيْنَ عَيْنَيْهِ، وَقَالَ: أَشْهَدُ أَن لَا إِلَهَ إِلَّا اللَّهُ، وَأَشْهَدُ أَنَّكَ رَسُولُ اللَّهِ
-‘‘হযরত আবু বকর (رضي الله عنه) ওহীর মাধ্যমে ইসলাম গ্রহণ করেন। তিনি ব্যবসার কাজে শাম দেশে ছিলেন। তিনি সেখানে একটি স্বপ্ন দেখেন। তিনি তার স্বপ্নের ঘটনা পাদরীর কাছে খুলে বললেন। অতঃপর তিনি তা শুনে বললেন, তুমি কোথায় থেকে এসেছো? তিনি বলেন, মক্কা হতে। তিনি আরও জিজ্ঞেস করলেন, মক্কার কোন গোত্রের? আবু বকর (رضي الله عنه) বললেন, কুরাইশ। পাদরী বললেন, তুমি কি কর? তিনি বললেন, আমি ব্যবস্যা করি। পাদরী বললেন, আপনাকে আল্লাহ তা‘আলা সত্য দেখিয়েছেন। নিশ্চয় তোমার কওমে একজন নবীর আবির্ভাব হচ্ছে এবং শীঘ্রই তার সাথে তোমার দেখা হবে এবং তাঁর ওফাতের পরে তুমি তাঁর খলিফা হবে। তিনি এ কথাটি রাসূল (ﷺ)-এর কাছে যাওয়ার আগ পর্যন্ত পরিবারের কাছে গোপন রাখলেন। অতঃপর তিনি রাসূল (ﷺ) এর কাছে গেলেন এবং তাকে বললেন, হে মুহাম্মদ ! আপনি যে নবী তার প্রমাণ পেশ করুন? রাসূল (ﷺ) ইরশাদ করলেন, আমি নবী তার জলন্ত প্রমাণ হলো তোমার দেখা সিরিয়ার স্বপ্ন। অতঃপর তিনি রাসূল (ﷺ)-এর সাথে মু‘আনাকা করলেন এবং তাঁর দুচোখের মধ্যখানে চুমু খেলেন এবং বললেন-
أَشْهَدُ أَن لَا إِلَهَ إِلَّا اللَّهُ، وَأَشْهَدُ أَنَّكَ رَسُولُ اللَّهِ
-’’আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই এবং আমি আরও সাক্ষ্য দিচ্ছি আপনি আল্লাহর রাসূল।’’ ৭
{ ৭.ইমাম ইসমাঈল ইবনে মুহাম্মদ ইস্পাহানী (ওফাত. ৫৩৫ হি.), সিরু সালফে সালেহীন, ১/৫১ পৃ., ইমাম ইবনে আসাকির, তারিখে দামেস্ক, ৩০/৩০ পৃ. ক্রমিক. ৩৩৯৮, মুহিবুদ্দীন তবারী, রিয়াদুন নাদ্বারা ফি মানাকিবে আশারা, ১/৮৪ পৃ., আল্লামা আব্দুর রহমান ছাফুরী, নুযহাতুল মাজালিস, ২/১৪৭ পৃ., ইমাম ইবনে সালেহ শামী, সবলুল হুদা ওয়ার রাশাদ, ১/১২৪ পৃ. ইমাম সুয়ূতি, খাসায়েসুল কোবরা, ১/৫১ পৃ.}
আক্বিদা
সিদ্দীকে আকবর (رضي الله عنه) প্রথম খলিফা হওয়াটা আগে থেকে নির্ধারিত ছিল। তাওরাত ও ইনজিল বিশারদগণও এ ব্যাপারে অবহিত ছিলেন। এর পরও যারা তাঁর খিলাফতকে অস্বীকার করে, তারা বড় অজ্ঞ। এ হাদিস থেকে প্রমাণিত হল যে, আমাদের হুযূর (ﷺ) আগ-পরের এবং দিন-রাতের সব বিষয় জানতেন, তাঁর কাছে কোন বিষয় অদৃশ্য ছিল না। ৮
{৮.সম্পাদক কর্তৃক সংযোজিত।}
____________________
আকাইদে সাহাবাহ
(সাহাবায়ে কিরামদের সাথে সুন্নি আক্বিদার সাদৃশ্য)
মূল:আল্লামা আবুল হামিদ মুহাম্মদ যিয়াউল্লাহ
ক্বাদেরী আশরাফী (رحمة الله)
বঙ্গানুবাদ: মাওলানা হাফেয মুহাম্মদ আতিকুর রহমান
সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan
একটি মন্তব্য পোস্ট করুন