❏ প্রশ্ন-৮৪: পাগড়ি ছাড়া ইমাম শুধু টুপি পরে নামায পড়া এবং পড়ানো কি জায়েয? এতে নামাযের সওয়াবে তারতম্য বা কম-বেশি হবে কিনা?
✍ উত্তর: পাগড়ি ছাড়া শুধু টুপি পরিধান করে নামায পড়া এবং পড়ানো জায়েয। এতে কোন ধরনের মাকরূহ হবে না।
قال فى شرح التنوير فى مكروهات الصلواة ، وصلاته حاسرًا اى كاشفًا راسه للتكاسل ولابأس به للتذلل واما للاهانة بها فكفر ولو سقطت قلنسوته فاعادتها أفضل .
‘উক্ত ইবারত দ্বারা বুঝা গেল যে, অবমাননাকর অবস্থায় না হলে খালি মাথায় নামায পড়লে মাকরূহ হবে না। তাই টুপি পরে নামায পড়াতে মাকরূহ হওয়ার কোন অবকাশ নেই। আর অবমাননার মানসে খালী মাথায় নামায পড়লে কুফরী হবে। তাই টুপি পড়ে গেলে তা উঠিয়ে নেয়া উত্তম।’
এমনকি ولو سقطت قلنسوته ,এর ব্যাপারে ব্যাখ্যাকার (رحمه الله تعالي ) টুপি ছাড়া নামায মাকরূহ হওয়ার হুকুম আরোপ করেননি, যা মাকরূহ না হওয়ারই দলিল। অবশ্য যে ব্যক্তি পাগড়ি ছাড়া মজলিশে আসতে লজ্জাবোধ করে, এমন ব্যক্তির জন্য শুধু টুপি পরে নামায পড়া মাকরূহ হবে।
বিভিন্ন রেওয়ায়েত দ্বারা প্রমাণিত যে, হযরাত সাহাবা-ই কিরাম (رضى الله تعالي عنه) এবং পূর্ববর্তী ইমামগণ হতে টুপি পরে নামায পড়ার প্রমাণ পাওয়া যায়। যেমন বুখারী শরীফে উল্লেখ আছে,
وضع ابو اسحاق قلنسوته فى الصلواة ورفعها .
‘আবু ইসহাক নামাযে তাঁর টুপি মাথায় উঠায়ে নিলেন।’
115. সহীহ্ বুখারী, খন্ড-১ম, পৃষ্ঠা-১৫৯।
যদিও এখানে ইমাম বুখারী (رحمه الله تعالي )-এর উদ্দেশ্য ভিন্ন ছিল। কিন্তু এতে এ বিষয়টিও প্রমাণিত হয়ে যায়। বুখারী শরীফের অন্যত্র উল্লেখ আছে,
قال الحسن كان القوم يسجدون على العمامة والقلنسوة .
‘ইমাম হাসান (رضى الله تعالي عنه) বলেন, লোকেরা পাগড়ি ও টুপি পরিধান করে নামায আদায় করতেন।’
116. সহীহ্ বুখারী, খন্ড-১ম, পৃষ্ঠা-৫২।
শরহে বেকায়ার ব্যাখ্যাগ্রন্থ ওমদাতুর রি‘আয়া গ্রন্থে আছে,
وكلا ذكروا ان المستحب ان يصلى فى قميص وازار وعمامة لايكره والاكتفاء بالقلنسوة ولاعبرة لما اشتهر بين العوام من كراهة ذلك وكذا ما اشتهر ان المؤتم لوكان معتما بعمامة والامام مكتفيا على قلنسوة لايكره .
যদিও সুন্নাত ও মুস্তাহাব হওয়ার দরুন পাগড়ি পরিধান করে নামায পড়া উত্তম- চাই ইমাম হোক বা মুক্তাদি, নামাযে হোক বা নামাযের বাইরে সব সময় পাগড়ি ব্যবহার করা সুন্নাত, এতদ্সত্ত্বেও পাগড়ি বিহীন শুধু টুপি পরে নামায পড়া এবং ইমামতি করা মাকরূহ ছাড়াই শুদ্ধ।
আর যদি মুকতাদিরা পাগড়ি বাঁধে এবং ইমাম শুধু টুপি পরিধান করে নামায পড়ায়, তাতেও মাকরূহ হবে না।
117. শরহে বেকায়ার ব্যাখ্যাগ্রন্থ উমদাতুর রেয়ায়াহ, খন্ড-১, পৃষ্ঠা-১৯৮।
যেমন ‘ওমদাতুর রি‘আয়া’ শরহে বেকায়া কিতাবের আনুষাঙ্গিক আলোচনা থেকে প্রতীয়মান হয়।
________________
কিতাবঃ ফতোয়ায়ে আজিজি (২য় খন্ড)
রচনায়ঃ মুহাম্মদ আজিজুল হক আল্-কাদেরী
সূত্রঃ 🌍 ইসলামী বিশ্বকোষ এপ্স।
https://play.google.com/store/apps/details?id=com.islamboi.rizwan
একটি মন্তব্য পোস্ট করুন