✦ অভিমত নং-১১: ইমাম মোল্লা আলী ক্বারী (رحمة الله) তাঁর সুপ্রসিদ্ধ গ্রন্থে লিখেন-
وَأُعِلَّ بِالْإِرْسَالِ وَهُوَ لَا يَضُرُّ ; لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ
-‘‘মুরসাল হাদিসের সমালোচনা ক্রটির কারণ নয়। কেননা মুরসাল অধিকাংশ মুহাদ্দিসের মতে হুজ্জাত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/৮৮ পৃ.)
✦ অভিমত নং-১২: তিনি এ গ্রন্থের আরেক স্থানে লিখেন-
قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ
-‘‘আমি (ইবনে হাজার) বলি, মুরসাল হুজ্জাত হবার বিষয়ে জমহুর উলামায়ে কিরামগণ একমত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/১৪৯ পৃ.)
✦ অভিমত নং-১৩: তিনি অন্যত্র একটি মুরসাল হাদিস প্রসঙ্গে লিখেন-
وَهُوَ لَا يَضُرُّ، فَإِنَّ مَذْهَبَنَا وَمَذْهَبَ الْجُمْهُورِ أَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ
-‘‘মুরসাল হওয়াটা ক্ষতিকর নয়। যেহেতু আমাদের এবং অধিকাংশ হাদিস বিজ্ঞানীর মতে মুরসাল হাদিস হুজ্জাত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২৪৯ পৃ.)
❏ তিনি অন্যত্র লিখেন-
وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ
-‘‘মুরসাল হাদিস জমহুর ওলামায়ে মুহাদ্দিসীনের নিকট হুজ্জাত হবার উপযোগী।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২২৭ পৃ.)
✦ অভিমত নং-১৪: আল্লামা যারকাশী (رحمة الله) লিখেন-
فَإِن الْمُرْسل حجَّة عِنْد مَالك كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي أَبُو بكر وَغَيرهمَا وَكَذَلِكَ عِنْد أَحْمد كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي [أَبُو بكر]
-‘‘ইমাম মালেকের নিকট মুরসাল হাদিস হুজ্জাত, যা ইমাম ইবনে আবদুল বার (رحمة الله) এবং কাযি আবু বকর (رحمة الله)সহ অন্যান্যরা তার থেকে বর্ণনা করেছেন, এমনিভাবে এ দুই মুহাদ্দিস ইমাম আহমদ (رحمة الله)-এর মতও অনুরূপ উল্লেখ করেছেন।’’ (আন-নুক্কাত, ৪৯২ পৃ.)
উপরের আলোচনা থেকে প্রমাণিত হল যে মুরসাল হাদিস জমহুর মুহাদ্দিস, ফুকাহা, মুফাসসিরগণের নিকট হুজ্জাত, তাই আমাদের অধিকাংশদের মতের দিকেই ধাবিত হতে হবে।
━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।
একটি মন্তব্য পোস্ট করুন