সিকাহ রাবীর মুরসাল হাদিস গ্রহণযোগ্য: অভিমত নং- ১১-১৪

✦ অভিমত নং-১১: ইমাম মোল্লা আলী ক্বারী (رحمة الله) তাঁর সুপ্রসিদ্ধ গ্রন্থে লিখেন-

وَأُعِلَّ بِالْإِرْسَالِ وَهُوَ لَا يَضُرُّ ; لِأَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘মুরসাল হাদিসের সমালোচনা ক্রটির কারণ নয়। কেননা মুরসাল অধিকাংশ মুহাদ্দিসের মতে হুজ্জাত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/৮৮ পৃ.)


✦ অভিমত নং-১২: তিনি এ গ্রন্থের আরেক স্থানে লিখেন-

قُلْتُ: الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘আমি (ইবনে হাজার) বলি, মুরসাল হুজ্জাত হবার বিষয়ে জমহুর উলামায়ে কিরামগণ একমত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/১৪৯ পৃ.)


✦ অভিমত নং-১৩: তিনি অন্যত্র একটি মুরসাল হাদিস প্রসঙ্গে লিখেন-

وَهُوَ لَا يَضُرُّ، فَإِنَّ مَذْهَبَنَا وَمَذْهَبَ الْجُمْهُورِ أَنَّ الْمُرْسَلَ حُجَّةٌ

-‘‘মুরসাল হওয়াটা ক্ষতিকর নয়। যেহেতু আমাদের এবং অধিকাংশ হাদিস বিজ্ঞানীর মতে মুরসাল হাদিস হুজ্জাত।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২৪৯ পৃ.)


❏ তিনি অন্যত্র লিখেন-

وَالْحَدِيثُ الْمُرْسَلُ حُجَّةٌ عِنْدَ الْجُمْهُورِ

-‘‘মুরসাল হাদিস জমহুর ওলামায়ে মুহাদ্দিসীনের নিকট হুজ্জাত হবার উপযোগী।’’ (জামেউল ওসায়েল ফি শারহিল শামায়েল, ১/২২৭ পৃ.)


✦ অভিমত নং-১৪: আল্লামা যারকাশী (رحمة الله) লিখেন-

فَإِن الْمُرْسل حجَّة عِنْد مَالك كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي أَبُو بكر وَغَيرهمَا وَكَذَلِكَ عِنْد أَحْمد كَمَا نَقله ابْن عبد الْبر وَالْقَاضِي [أَبُو بكر]

-‘‘ইমাম মালেকের নিকট মুরসাল হাদিস হুজ্জাত, যা ইমাম ইবনে আবদুল বার (رحمة الله) এবং কাযি আবু বকর (رحمة الله)সহ অন্যান্যরা তার থেকে বর্ণনা করেছেন, এমনিভাবে এ দুই মুহাদ্দিস ইমাম আহমদ (رحمة الله)-এর মতও অনুরূপ উল্লেখ করেছেন।’’ (আন-নুক্কাত, ৪৯২ পৃ.)


উপরের আলোচনা থেকে প্রমাণিত হল যে মুরসাল হাদিস জমহুর মুহাদ্দিস, ফুকাহা, মুফাসসিরগণের নিকট হুজ্জাত, তাই আমাদের অধিকাংশদের মতের দিকেই ধাবিত হতে হবে।

━━━━━━━━━━━━━━━━
🌍 তথ্যসূত্রঃ [শহিদুল্লাহ বাহাদুর গ্রন্থসমগ্র এপ্স]
ডাউনলোড লিংকঃ bit.ly/Sohidullah 
অথবা, এপ্সটি পেতে প্লে স্টোরে সার্চ করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন