অপরাধ


২৮- كِتَابُ الْـجَنَايَاتِ

১- بَابُ مَا جَاءَ فِي الْـجَنَايَاتِ

٤٨٤- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَطَاءٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ ، أَنَّ النَّبِيَّ  قَالَ : مَنْ عَفَا عَنْ دَمٍ لَـمْ يَكُنْ لَهُ ثَوَابٌ إِلَّا الْـجَنَّةَ.


২৮. অপরাধ অধ্যায়,বাব নং ১২৭. ১. অপরাধ সম্পর্কে

৪৮৪. অনুবাদ: ইমাম আবু হানিফা আতা থেকে, তিনি ইবনে আব্বাস (رضي الله عنه) থেকে, তিনি নবী করিম (ﷺ)  থেকে বর্ণনা করেন, যে ব্যক্তি রক্ত তথা হত্যার অপরাধ ক্ষমা করে তার বিনিময় হলো একমাত্র জান্নাত। (জামেউল আহাদীস, ২১/৬৬/২২৯৫৪)

٤٨٥- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيْدِ بْنِ الْـمُسَيِّبِ، عَنْ أَبِيْ هُرَيْرَةَ ، عَنِ النَّبِيِّ ، قَالَ : دِيَةُ الْيَهُوْدِيِّ وَالنَّصْرَانِيِّ مِثْلُ دِيَةِ الْـمُسْلِمِ.

৪৮৫. অনুবাদ: ইমাম আবু হানিফা যুহরী থেকে, তিনি সাঈদ ইবনে মুসাইয়্যিব থেকে, তিনি আবু হোরায়রা (رضي الله عنه) থেকে, তিনি নবী করিম (ﷺ)  থেকে বর্ণনা করেন, তিনি বলেন, ইহুদী ও নাসারাদের দিয়ত তথা রক্তপণ মুসলমানদের রক্তপণের সমান। (জামেউল আহাদীস, ২৯/৪৬৬/৩২৫৭৭)

ব্যাখ্যা: ইমাম মালিক (رحمة الله)’র মতে ইহুদী ও নাসারাদের রক্তপণের মূল্য হলো মুসলমানদের অর্ধেক। আর তা হলো ছয় হাজার দিরহাম। কারণ তার মতে পূর্ণ দিয়ত বার হাজার দিরহাম।

❏ইমাম শাফেঈ (رحمة الله)’র মতে ইহুদী-নাসারাদের দিয়ত মুসলমানের এক তৃতীয়াংশ। অর্থাৎ চার হাজার দিরহাম। ইমাম আবু হানিফা (رضي الله عنه)’র মতে ইহুদী,নাসারাদের দিয়ত ও আযাদ মুসলমানের দিয়তের মধ্যে কোন পার্থক্য নেই। প্রত্যেকের জন্য একই দিয়ত তথা দশ হাজার দিরহাম নির্ধারিত।

٤٨٦- أَبُوْ حَنِيْفَةَ: عَنِ الشَّعْبِيِّ، عُنْ جَابِرٍ ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ  : لَا يُسْتَفَادُ مِنَ الْـجِرَاحِ حَتَّىٰ تَبْرَأَ.

৪৮৬. অনুবাদ: ইমাম আবু হানিফা শা’বী থেকে, তিনি জাবির (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, আহত ব্যক্তি ভাল না হওয়া পর্যন্ত আহতকারী থেকে ক্ষতি পূরণ বা কেসাস নেয়া যাবে না। (আল মু’জামুল আওসাত, ১/৪৬/১২৬)

ব্যাখ্যা: ইমাম শাফেঈ (رضي الله عنه)’র মতে আহত করার সাথে সাথে আহতকারী থেকে বদলা নিতে হবে। এতে বিলম্বের অবকাশ নেই। পক্ষান্তরে বাকী তিন ইমামের মতে ক্ষত ভাল হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ তাৎক্ষণিক ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব নয়। কারণ এই ক্ষত শুকিয়েও যেতে পারে আবার এর দ্বারা মৃত্যুবরণও হতে পারে। তাই সাথে সাথে বদলা বা কিসাস নেয়া সম্ভব নয়।
+++++++
কিতাবঃ শরহে মুসনাদে ইমাম আ‘যম আবু হানিফা 
[ইমাম আবু হানিফা (রহ.) এর সংকলিত কিতাব মুসনাদে ইমামে আজমের ব্যাখ্যাগ্রন্থ]
ব্যাখ্যাকারঃ হাফেজ মাওলানা মুহাম্মদ ওসমান গণি
আরবি প্রভাষকঃ
জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া
ষোলশহর, চট্টগ্রাম।

Post a Comment

নবীনতর পূর্বতন