মুজাদ্দিদ কাকে বলে এবং মুজাদ্দিদের লক্ষ্য ও নিদর্শনাবলী কী?

 

হাসান মুহাম্মদ জিয়াউদ্দীন চৌধুরী

এ' ব্লক, চান্দগাঁও আবাসিক এলাকা, চট্টগ্রাম

প্রশ্ন : মুজাদ্দিদ কাকে বলে এবং মুজাদ্দিদের লক্ষ্য ও নিদর্শনাবলী কী? বস্তুত আমার প্রশ্ন হল, চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ কে? বিশ্বব্যাপী তাঁর স্বীকৃতি কী রকম এবং বড় বড় আলিম-ওলামা দ্বারা তিনি মুজাদ্দিদ স্বীকৃত কিনা? আহমদিয়া জামায়াত মির্যা গােলাম আহমদ কাদিয়ানীকে চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ মনে করে। যেহেতু, আমরা আহমদিয়া জামাতকে বাতিল বলে থাকি। তাই এ ব্যাপারে বিস্তারিত আলােকপাত করলে উপকৃত হব।


উত্তর : মুজাদ্দিদ শব্দটি আরবি যা তাজদিদ ক্রিয়ামুল থেকে নির্গত, অর্থ; নতুনত্ব করা, পারিভাষিক অর্থে ধর্মীয় ও দ্বীনী ক্ষেত্রে এমন সব বিষয়ে পুণরুজ্জীবণ, পুণর্গঠন ও সংস্কার সাধন করা, যেখানে ধর্মীয় উপকারিতা নিহিত রয়েছে। বিশেষত: যে সমস্ত ধর্মীয় বিষয়াদি ভণ্ড ও মুনাফিক ও বাতিলচক্র কর্তৃক অবহেলা ও হেয় প্রতিপন্ন করা হয়েছে এবং ইসলামী বিধানকে পরিবর্তন করার দুঃসাহস করা হয়েছে সে সব বিষয়াদিকে কোরআন-সুন্নাহর বিধান মােতাবেক প্রতিষ্ঠিত করার নামই তাজদিদ এবং সংস্কারমূলক কার্যক্রম। দ্বীন পুণরুজ্জীবিত করণের এ মহান কাজ যিনি করেন তিনি ইসলামী পরিভাষায় মুজাদ্দিদ। মুজাদ্দিদ এমন কতিপয় গুণাবলীর ধারক হবেন, যেসব গুণাবলীতে দ্বীন-ই ইসলামের সামগ্রিক কল্যাণ নিহিত। ইসলামের বিধানকে প্রয়ােগমুখী করতে তিনি নিবেদিত হবেন। মুজাদ্দিদ গবেষক হওয়া বাঞ্চনীয় নয়; বরং ইসলামের মূলধারা সুন্নীয়তের আদর্শে বিশ্বাসী ও বিশুদ্ধ আকীদার অধিকারী হওয়া আবশ্যক। ইসলামী জ্ঞানের গভীরতা ও বিজ্ঞ হওয়া, যুগের অদ্বিতীয় প্রসিদ্ধ ব্যক্তিত্ব হওয়া, দ্বীনের নিঃস্বার্থ সেবক, কুসংস্কারের মূলােৎপাটনকারী হওয়া, দ্বীন প্রতিষ্ঠার সাথে পার্থিব জীবনের ক্ষুদ্রতম স্বার্থকে জলাঞ্জলী দেওয়া, মুক্তাকী হওয়া শরীয়ত ও তরীকতের পূর্ণ পাবন্দ হওয়া ইসলাম ও শরীয়ত বিরােধী কার্যকলাপে কঠোর প্রতিবাদী এবং মূলােৎপাটনে সর্বশক্তি নিয়ােগ করার মানসিকতা সম্পন্ন হওয়া- মুজাদ্দিদের সহজাত বৈশিষ্ট্য। 

উল্লেখ্য, আল্লামা ইসমাঈল হক্কী রহমাতুল্লাহি আলায়হি'র বর্ণনানুযায়ী যিনি মুজাদ্দিদ হবেন তিনি এক শতাব্দীর সমাপ্তিলগ্নে দ্বিতীয় শতাব্দীর শুরুতে হওয়া আবশ্যক। আল্লামা জালালুদ্দীন সুয়ূতী রহমাতুল্লাহি তা'আলা আলায়হি স্বীয় কিতাব 'মিরকাতুস সাউদেও একথা উল্লেখ করেছেন।

মির্জা গােলাম আহমদ কাদিয়ানীকে মুজাদ্দিদ মনে করা মানে অভিশপ্ত শয়তানকে ফিরিশতাদের সর্দার মনে করার ন্যায়। কেননা সে মিথ্যা নবীর দাবীদার। শরীয়তের ফায়সালা মােতাবেক সে কাফের হিসেবে বিবেচিত। চতুর্দশ শতাব্দীর মুজাদ্দিদ হলেন আ'লা হযরত ইমামে আহলে সুন্নাত শাহ আহমদ রেজা খান ব্রেলভী রহমাতুল্লাহি তা'আলা আলায়হি। কেননা, তাঁর ব্যক্তিত্বে বাস্তবিকই দ্বীন সংস্কারের মহান গুণাবলী ও শর্তাবলী পূর্ণমাত্রায় সন্নিবেশিত হয়েছে। তিনি আজীবন ওহাবী, শিয়া, কাদিয়ানীসহ সকল বাতিল অপশক্তির বিরুদ্ধে সংগ্রাম করেছেন তদুপরি তাঁর জন্ম ১২৭২ হিজরীর ১০ শাওয়াল এবং ওফাত ১৩৪০ হিজরীর ২৫ সফর, অর্থাৎ এক শতাব্দীর শেষে আগমন আরেক শতাব্দীতে প্রস্থান। (যুগ জিজ্ঞাসা,পৃষ্ঠা - ৫৬,৫৭)।


উত্তর দিয়েছেন :-  মুফতি সৈয়দ মুহাম্মদ অছিয়র রহমান (মা:জি:আ:)

Post a Comment

নবীনতর পূর্বতন