যামানাকে গালি দেয়া নিষেধ


৪- بَابُ مَا جَاءَ فِي النَّهْيِ عَنِ سَبِّ الدَّهْرِ

٤٧٨- أَبُوْ حَنِيْفَةَ: عَنْ عَبْدِ الْعَزِيْزِ، عَنْ أَبِيْ قَتَادَةَ، قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ  : لَا تَسُبُّوا الدَّهْرَ، فَإِنَّ اللهَ هُوَ الدَّهْرُ.

বাব নং ২২৪. ৪. যামানাকে গালি দেয়া নিষেধ

৪৭৮. অনুবাদ: ইমাম আবু হানিফা আবদুল আযিয থেকে, তিনি আবু কাতাদাহ (رضي الله عنه) থেকে বর্ণনা করেন, তিনি বলেন, রাসূল (ﷺ)  এরশাদ করেন, তোমরা যুগ বা যামানাকে গালি দিওনা। কেননা আল্লাহ তায়ালা হলেন যুগের আবর্তনকারী বা সৃষ্টিকারী। (মুসলিম, ৭/৪৫/৬০০৩)

ব্যাখ্যা: হাদিসখানা আবু হুরায়রা (رضي الله عنه) থেকে মিশকাত শরীফে বুখারী ও মুসলিম (رضي الله عنه)’র উদ্ধৃতিতে বর্ণিত হয়েছে। এর মর্মার্থ হলো যুগের সৃষ্টিকর্তা আল্লাহ। মানুষের কল্যাণ অকল্যাণ তাঁরই হাতে। এতে যুগের কোন ভূমিকা নেই। সুতরাং বিপদ-আপদের কারণে যুগকে গালি দিলে তা আল্লাহকে গালি দেয়ার নামান্তর যা কুফুরীর সমতুল্য। সুতরাং যুগকে গালি দেয়া সম্পূর্ণ নিষিদ্ধ।

٤٧٩- قَالَ أَبُوْ حَنِيْفَةَ: وُلِدْتُ سَنَةَ ثَمَانِيْنَ، وَقَدِمَ عَبْدُ اللهِ بْنُ أُنَيْسٍ صَاحِبُ رَسُوْلِ اللهِ  الْكُوْفَةَ سَنَةَ أَرْبَعٍ وَتِسْعِيْنَ، وَرَأَيْتُهُ، وَسَمِعْتُ مِنْهُ، وَأَنَا ابْنُ أَرْبَعَ عَشْرَةَ سَنَةً، سَمِعْتُهُ يَقُوْلُ: سَمِعْتُ رَسُوْلَ اللهِ ، يَقُوْلُ : حُبُّكَ الشَّيْءَ يُعْمِيْ وَيُصِمُّ.

৪৭৯. অনুবাদ: ইমাম আবু হানিফা বলেন, আমি ৮০ হিজরীতে জন্মগ্রহণ করেছি এবং রাসূল (ﷺ) ’র সাহাবী আবদুল্লাহ ইবনে উনাইস (رضي الله عنه) ৯৪ হিজরীতে কূফায় আগমণ করেন। আমি তাকে দেখেছি এবং ১৪ বছর বয়সে আমি তার থেকে (হাদিস) শ্রবণ করেছি। তিনি বর্ণনা করেছেন, আমি রাসূল (ﷺ) কে বলতে শুনেছি, কোন বস্তুর ভালবাসা তোমাকে অন্ধ ও বধির করে দেয়। (আবু দাউদ, ৪/৪৯৬/৫১৩২)

ব্যাখ্যা: অর্থাৎ ভালবাসা মানুষকে অন্ধ ও বধির করে দেয়। যে যাকে ভালবাসে তার দোষ -ত্র“টি সে দেখেনা। তার ভুল কথা সে শুনেনা বরং ঐ সব দোষ-ত্র“টি ও ভুল কথা তার কাছে গুণ, মিষ্টি ও সত্যি বলে মনে হয়। সুতরাং ভালবাসায় অন্ধ ও বধির না হয়ে সত্য ও বাস্তবতার নিরিখে বিচার বিশ্লেষণ করা উচিত।
+++++++
কিতাবঃ শরহে মুসনাদে ইমাম আ‘যম আবু হানিফা 
[ইমাম আবু হানিফা (রহ.) এর সংকলিত কিতাব মুসনাদে ইমামে আজমের ব্যাখ্যাগ্রন্থ]
ব্যাখ্যাকারঃ হাফেজ মাওলানা মুহাম্মদ ওসমান গণি
আরবি প্রভাষকঃ
জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া
ষোলশহর, চট্টগ্রাম।

Post a Comment

নবীনতর পূর্বতন